• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২০ ১৪২৯

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় ওয়াশিংটন পোস্ট নভেম্বরের শেষের দিকে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী জাতিসংঘ ভবনে সেমিনারে একাত্তরের গণহত্যার স্বীকৃতি দাবি জনগণের দ্বারপ্রান্তে সেবা নিশ্চিত করতে হবে: পানিসম্পদ উপমন্ত্রী ইউজিসির এপিএ মূল্যায়নের স্কোরিংয়ে হাবিপ্রবির দৃশ্যমান উন্নতি

তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে আন্তর্জাতিক সমর্থন পাচ্ছে না বিএনপি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সমর্থন পাচ্ছে না বিএনপি। বরং তাদের বিকল্প ভাবার পরামর্শ দেওয়া হয়েছে।

গত এক সপ্তাহ ধরে বিএনপি বিভিন্ন কূটনৈতিক অঙ্গনে ধরনা দিচ্ছে, বিভিন্ন দূতাবাসের সঙ্গে বৈঠকও করছে। বিএনপি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আনুষ্ঠানিক আন্দোলন শুরুর আগে পশ্চিমা দেশগুলোর সহযোগিতা এবং সমর্থন চায়।

বিএনপি মনে করে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। এজন্য তারা আন্তর্জাতিক মহলের সঙ্গে দেন-দরবার করছে। বিএনপির চাওয়া মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন যেন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সম্মতি দেয় এবং তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমেই আগামী নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানায়। কিন্তু এখন পর্যন্ত বিএনপির এ দাবির সমর্থন আসেনি। বরং পশ্চিমা দেশগুলো মনে করছে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার নয়, নির্বাচন কমিশনকে শক্তিশালী করা ও প্রশাসনকে দায়িত্বশীল করার মাধ্যমেই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। আর বিষয়টি তারা বিএনপিকে জানিয়েও দিয়েছে।

বিএনপি আশা করেছিল, মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো একটি নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবির প্রতি সমর্থন দেবে। কিন্তু দেশগুলো তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে তাদের নেতিবাচক অবস্থান বর্ণনা করেছে। ফলে এ বিষয়ে আন্তর্জাতিক সমর্থন পাচ্ছে না বিএনপি।

Place your advertisement here
Place your advertisement here