• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

প্রতিদিনের যেসব ভুল মাথাব্যথার কারণ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

মাথাব্যথা হয়নি, এমন মানুষ পৃথিবীতে বিরল। মাথা থাকলে মাথা ব্যথা তো অল্প স্বল্প হবেই। কিন্তু প্রতিদিনের জীবনযাপনের নানা ভুল হতে পারে মাথাব্যথার কারণ।

মাথাব্যথা এমন এক যন্ত্রণা, যা শুরু হলে কিছু ঠিক থাকে না। না পারা যায় কাজে মনযোগ দিতে, না করা যায় কোনো চিন্তা। ধূমপান, মদ্যপান, মাদকাসক্তি, অস্বাস্থ্যকর খাদ্যাভাস, অনিয়মিত ও অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন, রোদ বা অতিরিক্ত গরম আবহাওয়া, অতিরিক্ত শারীরিক-মানসিক পরিশ্রম, ক্ষুধার্ত থাকা, মানসিক চাপ মাথাব্যথার কারণগুলোর মধ্যে অন্যতম। 

মাথাব্যথা অনেকটাই খাদ্যাভ্যাসের কারণে হয়ে থাকে। কোন খাবার খাচ্ছেন, তার উপর নির্ভর করে স্বাস্থ্য। যদি কোনো খাবার সঠিকভাবে হজম না হয় কিংবা গ্যাসের সমস্যা তৈরি করে, তাহলে মাথার যন্ত্রণা হতে পারে। তবে, খাবারের কারণে মাথার ব্যথা মাইগ্রেনের দিকে নাও যেতে পারে। তেল ও মসলাযুক্ত খাবার, চিজ, প্যানকেক কিংবা প্যাকেটজাত খাবার থেকে এই সমস্যা দেখা দিতে পারে। 

খাবার খাওয়ার একটা নির্দিষ্ট এবং সঠিক সময় থাকা দরকার। দীর্ঘক্ষণ না খেয়ে থাকলেও মাথার যন্ত্রণা দেখা দিতে পারে। আজকাল ব্যস্ততার কারণে অনেকেই সঠিক সময়ে খাবার খেতে পারেন না। এতে শরীর যেমন ক্লান্ত হয়ে যায় তেমনই মাথাব্যথাও করতে পারে। সকালের নাস্তা ও দুপুরের খাবার এড়িয়ে গেলে এই সমস্যা বেশি দেখা দেয়। 

পর্যাপ্ত ঘুম খুবই জরুরি সুস্থ থাকার জন্য। একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারাদিনে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। সেই পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলেও মাথার যন্ত্রণার সমস্যা দেখা দিতে পারে। 

অত্যধিক মদ্যপান, ধূমপান এবং মাদকাসক্তির কারণেও হতে পারে মাথাব্যথা। বাড়তে পারে মাথার যন্ত্রণার সমস্যা। 

Place your advertisement here
Place your advertisement here