• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
অভ্যন্তরীণ খাত থেকে রাজস্ব আদায়ে আরও উদ্যমী হোন: প্রধানমন্ত্রী জনপ্রিয়তা থাকলে নির্বাচনে আসুন: বিএনপিকে মির্জা আজম সবাইকে আইন অনুযায়ী রাজস্ব দেওয়ার আহ্বান রাষ্ট্রপতির মতিঝিল-কমলাপুর মেট্রোরেল লাইন নির্মাণ প্রক্রিয়া শুরু ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদারে সমর্থনের আশ্বাস মার্কিন সিনেটরের

৭ বাংলাদেশি পেলেন ‘গুগল গাইডিং স্টার’ অ্যাওয়ার্ড

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

গুগল লোকাল গাইডসের ‘গাইডিং স্টার অ্যাওয়ার্ড’ পেয়েছেন ৭ বাংলাদেশি। বিশ্বের সব দেশের লোকাল গাইডসদের ২০২১-২২ সালের কাজের ওপর ভিত্তি করে ছয়টি ক্যাটাগরিতে মোট ৫৪ জনকে ‘গাইডিং স্টার অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে। এতে তিনটি ক্যাটাগরিতে মোট সাত বাংলাদেশি এ স্বীকৃতি পেয়েছেন।

‘হেল্পফুল হিরো’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন কুমিল্লার মাহবুব ইসলাম, রাজশাহীর নাহিদ হোসেন ও চট্টগ্রামের সাইয়িন আজাদ। ‘ইনক্লুসিভ ম্যাপার’ ক্যাটাগরিতে ঢাকার শাফিউল বাশার ও ময়মনসিংহের আব্দুল্লাহ-আল-মামুন পুরস্কার পেয়েছেন। আর ‘কমিউনিটি বিল্ডার’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ঢাকার মুকুল রহমান ও লক্ষ্মীপুরের গাজী সালাহউদ্দিন।

বাংলাদেশ সময় বুধবার রাতে ক্যালিফোর্নিয়া থেকে পরিচালিত ইউটিউব প্রিমিয়ারের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে গুগল ম্যাপের প্রোডাক্ট ডিরেক্টর মাইকেল বিজস ও অন্যরা মিলে পাঁচ ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত ৫৪ জনের নাম ঘোষণা করেন।

গুগলের অন্যতম পরিষেবা ‘গুগল লোকাল গাইডস’। সব বয়সী স্মার্টফোন ব্যবহারকারীর কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে এই সেবাটি। এই অনলাইন প্ল্যাটফর্মে বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ভলান্টিয়ার প্রতিনিয়ত ম্যাপ উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাদের বলা হয় ‘লোকাল গাইড’।

২০১৬ সাল থেকে স্বীকৃতিস্বরূপ সেরা লোকাল গাইডদের নিয়ে গুগল হেডকোয়ার্টারে বার্ষিক সামিট আয়োজন শুরু করে গুগল। করোনা মহামারির কারণে আয়োজনে ভাটা পড়ে। ২০২০ সাল থেকে তা বন্ধ হয়ে গেলেও ওই বছর থেকে ভার্চুয়ালি চালু করা হয় গাইডিং স্টার অ্যাওয়ার্ড।

হেল্পফুল হিরো, ইনক্লুসিভ ম্যাপার, ক্রিয়েটিভ কনট্রিবিউটর, কমিউনিটি বিল্ডার, লোকাল বিজনেস চ্যাম্পিয়ন ও সাসটেইনেবিলিটি স্টার- এই ছয় ক্যাটাগরিতে এ বছর পুরস্কার দেয়া হয়। সাসটেইনেবিলিটি স্টার ক্যাটাগরি এবারের সংযোজন।

এর আগের দুই বছর পাঁচ ক্যাটাগরিতে ৫০ জন করে মোট ১০০ জনকে এই পুরস্কার দেওয়া হয়। ২০২১ সালে বাংলাদেশি হিসেবে বরিশালের কামাল হোসেন হেল্পফুল হিরো ক্যাটাগরিতে পুরস্কার পান। আর কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে মালয়েশিয়াপ্রবাসী তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার পুরস্কার পান।

এছাড়া ২০২০ সালে হেল্পফুল হিরো ক্যাটাগরিতে ঢাকার সুমাইয়া চৌধুরী ও কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে ঢাকার মাহাবুব হোসেন গাইডিং স্টার অ্যাওয়ার্ড পান।

Place your advertisement here
Place your advertisement here