• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

বাংলাদেশের প্রতি শ্রীলঙ্কার রাষ্ট্রপতির কৃতজ্ঞতা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহ তার দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য বাংলাদেশ সময়োপযোগী সহায়তার জন্য বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শ্রীলঙ্কায় ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনে কলম্বোয় দেশটির রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে বিক্রমাসিংহ এ কৃতজ্ঞতা জানান।

ড. মোমেন "স্বাধীনতা প্যারেডে" যোগদান করেন। সেখানে কুচকাওয়াজ পরিদর্শন করেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি।

এর আগে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী এম. আলী সাবরি এবং ড. মোমেন উভয়েই চলমান অগ্রাধিকারমূলক বাণিজ্য আলোচনা, ব্যবসা ও বিনিয়োগে সহযোগিতা, পর্যটন এবং যোগাযোগ  সহযোগিতার দ্রুত বাস্তবায়নের প্রয়োজনীয়তার উপর জোর দেন। 

ড. মোমেন জনগণের মধ্যে যোগাযোগ এবং ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের জন্য ঢাকা-কলম্বো বিমান ভাড়া কমানোর জন্য  শ্রীলঙ্কার প্রতিপক্ষকে অনুরোধ করেন।

তিনি বর্ধিত শিপিং সংযোগের জন্য বাংলাদেশের ফিডার ভেসেলের জন্য অগ্রাধিকার বার্থিংয়ের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী ড. বিমলা রাই পাউডিয়ালের সঙ্গে সাক্ষাত করেন যেখানে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার। তিনি প্রতিমন্ত্রীর কাছে পুনর্ব্যক্ত করেন যে ১৯৭১ সালে নিরস্ত্র বাঙালিদের উপর সংঘটিত নৃশংসতার জন্য পাকিস্তানের আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়া উচিত। 
 
ভারতের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী ভি. মুরালীধরন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাঙ্গেও দেখা করেছেন। তারা আসন্ন দ্বিপাক্ষিক সফর এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন এবং দুই দেশের জনগণের স্বার্থে ব্যবসা-বাণিজ্যের ওপর জোর দেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর সব মন্ত্রী বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রশংসা করেন।

সন্ধ্যায়, পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ যেমন ভারত, নেপাল, ভুটান, পাকিস্তান এবং কমনওয়েলথের মহাসচিব এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সফরে আগত পররাষ্ট্রমন্ত্রী ও গণ্যমান্য ব্যক্তিদের সম্মানে রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত সংবর্ধনায় যোগ দেন। 

Place your advertisement here
Place your advertisement here