• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

চীনা গোয়েন্দা বেলুন যুদ্ধবিমান দিয়ে ভূপাতিত করল যুক্তরাষ্ট্র

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

মার্কিন যুক্তরাষ্ট্র শনিবার ক্যারোলিনা উপকূলে একটি সন্দেহভাজন চীনা গোয়েন্দা বেলুন ভূপাতিত করেছে। বেলুনটি বিমান বাহিনীর যুদ্ধবিমান দিয়ে ভূপাতিত করা হয়। নাম প্রকাশ না করার শর্তে দুজন কর্মকর্তা জানান, বেলুনটি প্রায় ৬০ হাজার ফুট ওপরে উড়ছিল। আনুমানিক এটি প্রায় তিনটি স্কুল বাসের সমান। খবর বার্তা সংস্থা এপির। 

খবরে বলা হয়, আটলান্টিক মহাসাগরে মার্কিন আঞ্চলিক জলসীমায় বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারে অভিযান চালানো হয়।

টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি পানির দিকে নেমে আসে। এ সময় মার্কিন সামরিক জেটগুলোকে আশপাশে উড়তে দেখা যায়। পুনরুদ্ধার অভিযানের জন্য জাহাজগুলোকে ব্যবহার করা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, বেলুনটি সমুদ্রে ডুবে যাওয়ার আগে যতটা সম্ভব ধ্বংসাবশেষ উদ্ধার করার লক্ষ্য ছিল। 

শনিবার সকালে বেলুনটি ক্যারোলিনাসে দেখা যায়। একে ভূপাতিত করতে চালানো অভিযানের জন্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ক্যারোলিনার আকাশসীমা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। যার মধ্যে চার্লসটন ও মার্টল বিচ, দক্ষিণ ক্যারোলিনা ও উইলমিংটন, উত্তর ক্যারোলিনার বিমানবন্দর রয়েছে। 

এছাড়া উপকূলরক্ষী বাহিনী নাবিকদের অবিলম্বে এলাকা ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দেয়। 

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ওড়া সন্দেহভাজন চীনা গোয়েন্দা বেলুনের ওপর বিশেষ নজর রাখা হবে বলে জানিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। তবে বেলুনে গুলি চালানোর জন্য তিনি অভ্যন্তরীণভাবে তীব্র চাপের সম্মুখীন হচ্ছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা গোয়েন্দা বেলুন শনাক্ত করা হয়েছে। বেলুনটিকে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গেছে। ঐ অঞ্চলে মার্কিন বাহিনীর বিমানঘাঁটি, ভূগর্ভস্থ কৌশলগত ক্ষেপণাস্ত্র কেন্দ্র রয়েছে। বেলুনটির গতিবিধি ও কার্যক্রম যাচাই করতে যুদ্ধবিমান পাঠানো হয়। 

যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ে যাওয়া বেলুন নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

চীনের দাবি, এটি আবহাওয়া সংক্রান্ত বিষয়ে গবেষণার বেলুন। যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করায় দুঃখ প্রকাশ করেছে দেশটি। এ প্রেক্ষাপটে নির্ধারিত চীন সফর স্থগিত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। 

Place your advertisement here
Place your advertisement here