• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২০ ১৪২৯

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় ওয়াশিংটন পোস্ট নভেম্বরের শেষের দিকে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী জাতিসংঘ ভবনে সেমিনারে একাত্তরের গণহত্যার স্বীকৃতি দাবি জনগণের দ্বারপ্রান্তে সেবা নিশ্চিত করতে হবে: পানিসম্পদ উপমন্ত্রী ইউজিসির এপিএ মূল্যায়নের স্কোরিংয়ে হাবিপ্রবির দৃশ্যমান উন্নতি

প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে প্রতিবন্ধী সেবা আইন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আইনি কাঠামো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে বলেছে স্থায়ী কমিটি।

বুধবার(১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে ৷ কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুপতা ইয়াসমিন, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আরমা দত্ত এবং শবনম জাহান অংশগ্রহণ করেন।

বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে উপস্থিত ছিলেন।

এ বৈঠকে ১৫তম সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি,সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আইনি কাঠামো তৈরি করার ওপর গুরুত্ব দেওয়া হয় ৷

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের  জনবল জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের অর্গানোর্ভুক্ত করতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়ন অগ্রগতি, সমাজসেবা অধিদপ্তর পরিচালিত প্রতিবন্ধীতা শনাক্তকরণ জরিপ কার্যক্রম এবং চা শ্রমিকদের জীবন মান উন্নয়ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আইনি কাঠামো প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী করার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে সমাজসেবা অধিদপ্তরের পরিচালিত প্রতিবন্ধীতা শনাক্তকরণ জরিপ কার্যক্রম বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সঙ্গে সমন্বিতভাবে করতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে শারীরিক প্রতিবন্ধী তামান্না আক্তার নূরার প্রতিটি পাবলিক পরীক্ষায় (পিইসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি) ধারাবাহিকভাবে জিপিএ-৫ অর্জন করায় স্থায়ী কমিটির পক্ষ থেকে ধন্যবাদ প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here