• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook

৫ হাজার নারীকে প্রশিক্ষণ দেবে আইসিটি বিভাগ: পলক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক বলেছেন, কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সরকার শিগগিরই ৪১টি জেলার উপজেলা পর্যায়ের ২৫ হাজার নারীকে প্রশিক্ষণ দেবে।

বুধবার (২৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন-২০২২ এর একটি আলোচনা সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন,  'সরকার নারী শক্তি প্রকল্পের মাধ্যমে উপজেলা পর্যায়ে ২৫ হাজার নারীদেরকে প্রশিক্ষণ দেবে। তাদেরকে পাঁচ মাস প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের অনেকে উদ্যোক্তা হবে, ফ্রিল্যান্সার হবে, কল সেন্টার এজেন্ট,  ম্যানটেইনেন্স ইঞ্জিনিয়ার হবে। তাদের পাঁচ মাস প্রশিক্ষণের পর আমরা একমাস ইন্টার্নশিপ ও মেন্টরশিপের ব্যবস্থা করবো যাতে প্রশিক্ষণ নিয়ে তারা থেমে না যায়।'

তাদেরকে সিড মানি হিসেবে ২০ হাজার টাকা দেওয়া হবে যেনও তারা ফুড ডেলিভারিসহ যেকোনও একটি ব্যবসা খুলতে পারে।

তিনি জানিয়েছেন,  সরকারের ইনোভেশন ডিজাইন এন্টারপ্রিউনার একাডেমি আবেদনকারী উদ্যোক্তাদের ১০ লাখ টাকা পর্যন্ত অনুদান দিয়েছে এবং ভবিষ্যতেও দেবে।

নগদের ব্যবস্থা পরিচালক তানভীর এ মিশুক বলেন, 'আমরা কয়েকমাস আগে নগদ ফাইন্যান্স লিমিটেড নামে একটি লাইসেন্স নিয়েছি। এটা কাজ করবে উদ্যোক্তাদের অর্থায়নে। তাদের লক্ষ্য থাকবে ক্ষুদ্র ঋণ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়ন। আগামী মার্চের ২৬ তারিখ এটা উদ্বোধন করবো।'

তিনি জানান, নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়ার ক্ষেত্রে ৫০ হাজারের বেশি অঙ্কের ঋণ দেওয়ার ঝুঁকি নেবে নগদ।

অনুষ্ঠানে জারা মাহাবুবের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে ওরাকল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার ও বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here