• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

কাউনিয়ায় একই পরিবারে তিন যুবক জটিল রোগে আক্রান্ত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

রংপুরের কাউনিয়ার একই পরিবারে তিন যুবক মাসক্যুলার ডিসট্রফি নামে জটিল রোগে আক্রান্ত হয়ে কর্ম ক্ষমতা হারিয়ে মানবেতর জীবনযাপন করছে পরিবারটি। ভিক্ষাবৃত্তি আর মানুষের সাহায্য নিয়ে কোনো রকমে চলছে তাদের সংসার। 

একদিন ভিক্ষাবৃত্তি না করলে চুলায় আগুন জ্বলে না। বলা হচ্ছে, রংপুরের কাউনিয়া উপজেলার শাহবাজ গ্রামের আবুল হোসেনের (৬৪) পরিবারের কথা। 

আবুল হোসেন জানান, তার প্রথম ছেলে সাইদুল ইসলাম (৩৯) সুস্থভাবেই জন্ম নেয়। অন্য শিশুর মতো হাঁটাচলা, স্কুলে যাওয়া আসা, পড়ালেখা সবই স্বাভাবিকভাবে চলছিলো। ১২ বছর বয়স হলে হাঁটুর উপর এবং হাতের কনুইয়ের উপর থেকে হাত-পা চিকন ও বাঁকা হয়ে যায়। একই সঙ্গে বোধ শক্তি কমতে থাকে। এক পর্যায়ে বিকলাঙ্গ হয়ে যায়। মানুষের সাহায্য নিয়ে চিকিৎসা করেও কোনো ফল পায়নি তারা। পরবর্তীতে জন্ম নেয় ছেলে শামীম মিয়া (২৫) ‍ও রবিউল ইসলাম (২১)। তাদেরও একই পরিণতি হয়।

আবুল হোসেন আরও বলেন, অর্থের অভাবে সন্তানদের চিকিৎসা করাতে পারিনি। স্ত্রী আর প্রতিবন্ধী সন্তানদের মুখে ভাত তুলে দিতে রাজমিস্ত্রির কাজ শুরু করেন। কাজ করতে গিয়ে দুই তলা থেকে পড়ে তার দু'টি পা ভেঙে যায়। এখন সংসার চলছে হাট-বাজার ও রাস্তার ধারে ভিক্ষা করে। ভিক্ষাবৃত্তি আর সরকারি ভাতায় কোনো রকমে দিন চলছে তাদের। ভিক্ষাবৃত্তির অভিশপ্ত জীবন থেকে মুক্তি চায় তারা।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা সামিউল আলম বলেন, আবেদনের পরপরই তাদের ভাতার ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

সিভিল সার্জন ডা. শামীম আহমেদ বলেন, মাসক্যুলার ডিসট্রফি একটি জিনঘটিত রোগ। এ রোগে ডিস্ট্রোফিন প্রোটিনের অভাব দেখা দেয়। যার ফলে পেশি ক্ষতিগ্রস্ত হয় ও দুর্বল হতে থাকে। কারণ ডিস্ট্রোফিন পেশির কাজে প্রধান ভূমিকা রাখে। এ রোগের প্রভাবে হাঁটা-চলা, খাদ্য গলাধঃকরণ ও পেশির সমন্বয়ে সমস্যা হয়। (এই প্রতিবেদনটি বিএনএন আরসি’র তত্বাবধানে স্বাস্থ্য সাংবাদিকতায় মিডিয়া ফেলোশিপ এর আওতায় প্রস্ততকৃত।)

Place your advertisement here
Place your advertisement here