• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

জিএসপি সুবিধা নিয়ে বাংলাদেশের সঙ্গে কথা বলবে যুক্তরাষ্ট্র

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্কোন্নয়নের সুযোগ রয়েছে। মার্কিন কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। 

তিনি বলেন, তবে অগ্রাধিকারমূলক বাজার সুবিধাসহ (জিএসপি) অন্যান্য বাণিজ্যিক সুবিধা দেওয়ার ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে, যার মধ্যে শ্রমিক নিরাপত্তার বিষয়টি জড়িত। এটা নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করবে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ শীর্ষক এক অনুষ্ঠানে একথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি সংস্থা ‘সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস)’ এবং ফ্রিডরিক-ইবার্ট স্ট্রিফটাং (এফইএস) বাংলাদেশ।

পিটার ডি হাস বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ডলারের অস্থিতিশীল অবস্থা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সময়ে প্রত্যেকটি রাষ্ট্রই কঠিন সময়ের মধ্যদিয়ে যাচ্ছে। তবে এসব সমস্যা মোকাবিলা করার জন্য প্রত্যেকটি সরকারের স্বতন্ত্র কিছু পন্থা আছে।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান। অনুষ্ঠানে এফইএস বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ ফেলিক্স কোলবিজ উপস্থিত ছিলেন।

তিন পর্বের এ অনুষ্ঠানের প্রথম অংশে ছিল রাষ্ট্রদূতের বক্তব্য, দ্বিতীয় অংশে রাষ্ট্রদূতের সঙ্গে একটি আলোচনা পর্ব- যেখানে সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে আলোচনা হয়েছে। 

Place your advertisement here
Place your advertisement here