• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২২ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত ৭টায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু ঈদের ছুটিতে বাড়ি ফেরার পথে প্রাণ গেল মা-মেয়ের মানুষের কষ্ট লাঘবে লোডশেডিংয়ের রুটিন করার পরামর্শ প্রধানমন্ত্রীর ডিজিটাল ডিভাইস আমরা রপ্তানি করব: প্রধানমন্ত্রী

‘ভারত থেকে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের পুশব্যাক করা হবে’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারত থেকে যেসব রোহিঙ্গা এ দেশে অনুপ্রবেশ করছে, তাদের পুনরায় পুশব্যাক করা হবে। তিনি এ প্রসঙ্গে আরো বলেন, রোহিঙ্গারা যে দেশে গেছে সেখানে থাক। আমাদের দেশে এসেছে আমরা তাদের আশ্রয় দিয়েছি। ভারত সরকারকে আমরা বিষয়টি অবহিত করেছি।

বিজিবিকে নির্দেশনা দেওয়া আছে। ভারত থেকে কোনো রোহিঙ্গা আসতে দেওয়া হবে না।

গতকাল বৃহস্পতিবার রাতে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা সম্পর্কিত নির্বাহী কমিটির ১৭তম সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে অপরাধ দমনে আরো বেশি আর্মড পুলিশ ব্যাটালিয়নের টহল জোরদার করা হবে। প্রয়োজনে বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হবে। এরপরও অপরাধ দমন করা না গেলে ক্যাম্পে সেনাবাহিনী মোতায়েন হবে।

মন্ত্রী আসাদুজ্জামান বলেন, আজকের সভায় রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া ক্যাম্পে যারা আছে, তারা যাতে ক্যাম্পের বাইরে যেতে না পারে সে ব্যাপারে নজরদারি বাড়ানো হবে। বর্তমানে যে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সেখানে কাজ করছে, তাদের সংখ্যা আরো বৃদ্ধি করা হবে। প্রয়োজনে বিজিবি, র‌্যাব এবং সেনাবাহিনী মোতায়েন করা হবে।

তিনি  বলেন, ২০১৭ সালে এ দেশে রোহিঙ্গা আসার পর থেকে তাদের জনসংখ্যা দিন দিন বাড়ছে। জন্ম নিয়ন্ত্রণে তাদের সচেতন করার বিষয়টি সভায় আলোচনা করা হয়েছে। এ ছাড়া তাদের চিকিৎসার ব্যাপারে গুরুত্ব দেওয়া হচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে ও বাইরে মাদক নিয়ন্ত্রণে জোরালোভাবে কাজ করবে সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা যাতে নিরাপত্তাবেষ্টনীর বাইরে যেতে না পারে এবং ভেতরে তাদের মাদক কারবার ও অপরাধমূলক কর্মকাণ্ড তদারকির জন্য ক্যাম্পের ভেতরে ও বাইরে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে। এ ছাড়া সিদ্ধান্ত মোতাবেক রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়ার কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আখতার হোসেন, পুলিশের মহাপরিদর্শক ড. বেনজির আহমদ, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ, ১০ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ফখরুল আহসান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হাসান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান ও ১৪ এপিবিএন অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক, ১৬ এপিবিএন অধিনায়ক মো. তারিকুল ইসলাম তারিকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 
এর আগে গতকাল বিকেল ৫টার দিকে ২ দিনের সফরে কক্সবাজার যান মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। রাঙামাটি থকে হেলিকপ্টারযোগে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছলে কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট তাপস রক্ষিতসহ অন্যান্য নেতা তাকে ফুল দিয়ে স্বাগত জানান।  

স্বরাষ্ট্রমন্ত্রী আজ শুক্রবার (২৭ মে) সকাল সাড়ে ১০টায় বিজিবি কক্সবাজার রিজিয়নের বার্ষিক মাদকদ্রব্য (মালিকবিহীন) ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here