• বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook

দিনাজপুরে ১২৮৩টি মণ্ডপে হবে দুর্গাপূজা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

বোধনের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে। এ বছরে দিনাজপুরের ১৩ উপজেলায় ১২৮৩টি মণ্ডপে শারদীয় দূর্গাপুজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। শেষ মূহুর্তে চলছে গেট, মন্ডপ আর পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ। পূজা উপলক্ষে দিনাজপুরের মন্দিরে মন্দিরে প্রতিমা তৈরীর কাজ শেষ হয়েছে। 

কারিগররা হাতের নিপুণ ছোঁয়া ও মনের মাধুরী মিশিয়ে তৈরী করেছেন লক্ষী, গনেশ, দূর্গা,কার্তিক, স্বরসতীসহ বিভিন্ন প্রতিমা। এখন প্রতিমাগুলোতে কারিগররা তুলির শেষ আঁচর আঁকতে ব্যস্ত সময় পার করছেন। 

আজ শুক্রবার বোধন শেষে ১ অক্টোবর ষষ্ঠী পূজা দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মের ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আগামী ৫ অক্টোবর শুভ বিজয়া দশমীর মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসন সবরকম ব্যবস্থা গ্রহণ করেছে বলে আয়োজকরা জানান। 

দিনাজপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু জানান, এ বছর জেলায় ১২৮৩টি মন্ডপে আয়োজন করা হচ্ছে শারদীয় এই দুর্গোৎসব। প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হয়েছে প্রতিমা। নিজের সন্তানের মতো ভালবাসায় তৈরি দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি। প্রতিমা গড়া শেষে রঙতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে অবয়ব। হৃদয়ের ভালবাসায় চলছে প্রতিমা তৈরির শেষ মূহুর্তের কাজ। 

তিনি জানান, পুজা উদযাপনে মন্দিরগুলোতে সরকারিভাবে ইতিমধ্যে ৫শ কেজি করে চালের বরাদ্দ দেয়া হয়েছে। শান্তিপূর্ন পূজা উদযাপনে ঝুঁকিপূর্ণ মন্দিরগুলোকে পুলিশ,আনছারসহ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে এবং মন্দিরগুলোকে সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে।

Place your advertisement here
Place your advertisement here