ব্রেকিং:
পাঁচ বিভাগে পাঁচ বার্ন ইউনিট স্থাপনসহ প্রায় ৭ হাজার ৪৪৭ কোটি ৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০ প্রকল্প একনেকে অনুমোদন
  • বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
ভারতের সঙ্গে বন্ধুত্বের বন্ধন এখন আরো শক্তিশালী: প্রধানমন্ত্রী বাল্যবিয়ে মুক্ত হলো কুড়িগ্রামের রাজারহাট এক কোটি ৬০ লাখ টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার ধান-চালের বাজার তদারকি জোরদারের নির্দেশ বার্ন অ্যান্ড প্লাস্টিক ইউনিট পাচ্ছে ৫ মেডিকেল হাসপাতাল

প্রথম চুক্তি স্বাক্ষর করল নতুন ত্রিপক্ষীয় নিরাপত্তা জোট

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সোমবার নতুন ত্রিপক্ষীয় নিরাপত্তা জোট AUKUS-এর অধীনে প্রথম চুক্তি স্বাক্ষর করেছে। এটি নৌ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তথ্য বিনিময়ের জন্য করা হয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা তাস এ তথ্য জানায়।

এএফপি জানিয়েছে, নথিতে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটন এবং মার্কিন ও ব্রিটিশ রাষ্ট্রদূতরা স্বাক্ষর করেছেন।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের প্রধান বলেন, নৌবাহিনীর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তথ্য আদান-প্রদানের বিষয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে চুক্তিটি অস্ট্রেলিয়াকে সর্বশেষ প্রযুক্তি ব্যবহারে এই দেশগুলোর একটি নির্ভরযোগ্য এবং দায়িত্বশীল অংশীদার হতে দেবে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ চুক্তির অনুমোদন প্রদান করেন। তিনি মনে করেন, এই চুক্তির বাস্তবায়ন তিনটি দেশের 'সম্মিলিত প্রতিরক্ষা ও নিরাপত্তার জন্য অযৌক্তিক ঝুঁকি সৃষ্টি করবে না'।

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র ১৫ সেপ্টেম্বর AUKUS তৈরির ঘোষণা করেছিল। তারা যে চুক্তিগুলো নিয়ে আলোচনা করেছিল তাতে অস্ট্রেলিয়ার জন্য মার্কিন প্রযুক্তি ব্যবহার করে কমপক্ষে আটটি প্রচলিত পরমাণুচালিত সাবমেরিন তৈরি করার এবং তার সশস্ত্র বাহিনীকে আমেরিকান ক্রুজ মিসাইল দিয়ে পুনরায় সজ্জিত করার পরিকল্পনা অন্তর্ভুক্ত রয়েছে।

অস্ট্রেলিয়ার কোনো পারমাণবিক সাবমেরিন নেই। নতুন চুক্তির প্রেক্ষিতে, ক্যানবেরা প্যারিসের সঙ্গে ৫০ বিলিয়ন ইউরোর বেশি মূল্যের ১২টি সাবমেরিন সরবরাহের জন্য ইতিহাসের সবচেয়ে বড় চুক্তিটি করেছে।

Place your advertisement here
Place your advertisement here