• সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৩ ১৪২৮

  • || ১২ জমাদিউস সানি ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে আরো ৯৬ লাখ ফাইজার টিকা দিলো যুক্তরাষ্ট্র পীরগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় শিশুসহ তিন জনের মৃত্যু পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত রয়েছে: পরিবেশমন্ত্রী নাসিক নির্বাচন জাতীয় পর্যায়ে উদাহরণ সৃষ্টি করবে: কৃষিমন্ত্রী ভূমি ব্যবস্থাপনাকে এসওপি’র আওতায় আনা হচ্ছে: ভূমি সচিব

১৫ ডিসেম্বর ঢাকা আসছেন ভারতের রাষ্ট্রপতি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশের বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আগামী ১৫-১৭ ডিসেম্বর তিনি ঢাকা সফর করবেন।

গতকাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তার সফর ঘোষণা করা হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাংলাদেশের ৫০তম বিজয়  দিবস উদযাপনে যোগ দিতে ঢাকায় আসছেন।

সফরকালে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের রাষ্ট্রপতি। বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও দুদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি ঢাকায় আসছেন। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের এটাই হবে বাংলাদেশে প্রথম সফর। সফর সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেছেন, উভয় দেশ যে দ্বিপক্ষীয় সম্পর্ককে উচ্চ অগ্রাধিকার দেয়, তার প্রতিফলন হলো ঐতিহাসিক অনুষ্ঠান উপলক্ষে রাষ্ট্রপতি কোবিন্দের আসন্ন সফর।

রাষ্ট্রপতি কোবিন্দের সফর দুদেশের ঐতিহাসিক-সাংস্কৃতিক বন্ধন, পারস্পরিক আস্থা ও বোঝাপড়ার ভিত্তিতে বহুমুখী ও অপরিবর্তনীয় অংশীদারিত্বকে আরও বেশি সুসংহত ও শক্তিশালী করার জন্য উভয় দেশের যৌথ আকাক্সক্ষাকে পুনর্ব্যক্ত করে। অন্যদিকে, নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, ভারতের রাষ্ট্রপতি ১৬ ডিসেম্বর ঢাকায় সুবর্ণজয়ন্তী বিজয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। মহামারীর পরে এটি রাষ্ট্রপতির প্রথম সফর।

মহামারীর পরে ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর ভারতের বাইরে প্রথম সফরের গন্তব্য ছিল বাংলাদেশ। ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী এই বছরের মধ্যেই বাংলাদেশ সফর করছেন। এটি বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্কের সর্বোচ্চ গুরুত্বের প্রতিফলন।

Place your advertisement here
Place your advertisement here