• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে অর্থনীতিকে গতিশীল রেখেছে সরকার- প্রধানমন্ত্রী মরণোত্তর দ্যাগ হ্যামারশোল্ড মেডেল পেলেন ২ বাংলাদেশি নীলফামারীতে দুস্থ ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ লিচুকে ঘিরে দিনাজপুরে দৈনিক ১০ কোটি টাকার লেনদেন ‘গুপ্তধন পেতে জিনের বাদশাহকে ৮ লাখ টাকা দিয়েছি’

টানা ৪ দিন পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

মাঘের শীতে বাঘ নয়, কাঁপছে দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের মানুষ। কয়েক দিন ধরে তাপমাত্রা হ্রাস পাওয়ায় জেলায় কনকনে শীত অনুভূত হচ্ছে। হাড় কাঁপানো শীতে স্থবির হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। 

রোববার (১৬ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্য সর্বনিম্ন। গত চার দিন জেলায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে বলে আবহাওয়া অফিস নিশ্চিত করেছে। 

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। শৈত্যপ্রবাহ রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় বিস্তার লাভ করতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। তবে স্থানীয় আবহাওয়া অফিস বলছে, হিমালয়ের হিম শীতল বাতাসের কারণে এ জেলায় প্রতি বছর শীতের তীব্রতা বৃদ্ধি পায় এবং তাপমাত্রা উঠানামা করে। 

এদিকে হাসপাতালসহ জেলার চার উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে। শীতের কারণে শ্রমিক সংকট দেখা দিয়েছে। বোরো বীজতলা, গম ও আলু খেতের ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। 

তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি এলাকার কৃষক মজিবর রহমান বলেন, কয়েক দিন ধরে খুব শীত। গতকাল মাঘ মাস পড়ছে।  শীতটা বেড়ে গেছে আগের চেয়ে। শীতের কারণে কাজকর্ম তেমন করতে পারছি না। খুব কষ্টে আছি আমরা।

মহানন্দা নদী থেকে পাথর উত্তোলনের জন্য অপেক্ষা করছেন শ্রমিক রবিউল ইসলাম। তিনি বলেন, সকাল ৭টায় কাজের জন্য আসছি। নদীর পানি অনেক ঠান্ডা। তাই সূর্যের অপেক্ষায় আছি। শীতকাল এলে আমাদের কষ্টের সীমা থাকে না। যতই কষ্ট হোক কাজ তো করে খেতে হবে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, আজ সকাল ৯টায় পঞ্চগড়-তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গতকালও   একই তাপমাত্রা ছিল। টানা চার দিন এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। 

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি শীত অনুভূত হয় পঞ্চগড়ের তেঁতুলিয়া। এ বছরও কনকনে শীত অনুভূত হচ্ছে। জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রকৃত গরিব, অসহায় ও শীতার্তদের মাঝে ইতোমধ্যে শীতবস্ত্র বিতরণ শুরু হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here