• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খালেদাকে বিদেশে যেতে আইনি প্রক্রিয়া মানতে হবে: পররাষ্ট্রমন্ত্রী ক্ষুদ্র উদ্যোক্তা ও কর্মসংস্থানে ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি মূল্যায়ন ও অগ্রগতিতে প্রথম গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এনবিআর উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে নিরলস কাজ করছে: প্রধানমন্ত্রী বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করবে তুরস্ক

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে চীন 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

বিশ্বজুড়ে নিজের আধিপত্য কায়েম করতে চাওয়ার অভিযোগ চীনের বিরুদ্ধে বারেবারেই উঠেছে। এবার মহাকাশের দিকেও হাত বাড়াচ্ছে চীন। একটি রিপোর্টে দাবি করা হয়েছে, মহাকাশে একটি নতুন হাইপারসনিক মিসাইল পরীক্ষা করেছে চীন। সূত্রের দাবি, চলতি বছরের অগাস্টে এই মিসাইল টেস্ট করেছিল বেইজিং।

সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমসের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, এই মিসাইলটি পারমাণবিকভাবে সক্ষম। তবে নতুন রিপোর্টে দাবি করা হয়েছে, চীনের এই মিসাইল পরীক্ষা ব্যর্থ হয়েছে। এই মিসাইলটি লক্ষ্যের ৩২ কিমি দূর থেকে চলে গিয়েছে।

রিপোর্টে দাবি করা হয়েছে, হাইপারসনিক মিসাইল তৈরিতে চীনের অগ্রগতি আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলোকেও রীতিমতো অবাক করে দিয়েছে। বর্তমানে চীন ছাড়াও আমেরিকা, রাশিয়া এবং কমপক্ষে পাঁচটি দেশ বর্তমানে হাইপারসনিক টেকনোলজি নিয়ে কাজ করছে।

সাধারণত হাইপারসনিক মিসাইলগুলো শব্দের গতির থেকেও পাঁচগুণ বেশি গতিতে আক্রমণ করার ক্ষমতা রাখে। গত অগাস্টের পরীক্ষায় দেখা গিয়েছে, চীনের এই মিসাইল মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়েও অনেক বেশি শক্তিশালী। ফলে প্রশ্ন উঠেছে, তবে কি অস্ত্র পরীক্ষায় নামতে চলেছে চীন?

হাইপারসনিক এই মিসাইলগুলোকে টার্গেটে আনা ও সেগুলোকে ধ্বংস করা অত্যন্ত কঠিন কাজ। ফলে এই অস্ত্র মারাত্মক হয়ে উঠতে পারে। আমেরিকার মতো উন্নত দেশগুলোর ক্রুজ এবং ব্যালিস্টিক মিসাইলের বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা তৈরি করেছে। তবে, হাইপারসনিক এই মিসাইলগুলোকে ট্র্যাক করা ও ধ্বংস করার মতো কোনো সিস্টেম এখনো তৈরি হয়নি।

একদিকে বর্তমানে চীনের সঙ্গে সম্পর্ক রয়েছে উত্তেজনাপূর্ণ অবস্থায়। তাইওয়ানের প্রেক্ষিতেও বেইজিং সামরিক তৎপরতা বৃদ্ধি করছে। এছাড়া ভারতের সঙ্গেও চীনের সম্পর্ক যথেষ্ট উত্তেজনাপূর্ণ অবস্থায় রয়েছে। এমতাবস্থায় চীনের হাইপারসনিক মিসাইল পরীক্ষা নতুন ইঙ্গিত দিচ্ছে কি? যদিও এনিয়ে মুখ খোলেনি চীন।

উল্লেখ্য, দিনকয়েক আগেই এলএসির এক কিলোমিটারের মধ্যেই চীনা নির্মাণের হদিশ মিলেছে। চীনের বিরুদ্ধে এলএসির ভারতীয় ভূখণ্ডের বাফার জোনের মধ্যে নতুন বিল্ডিং তৈরির অভিযোগ উঠেছে। একাধিক কংক্রিটের নির্মাণ ধরা পড়েছে সীমান্ত এলাকায়।

সীমান্তে শান্তি বজায় রাখার বিষয়ে রাজি হলেও দেখা যাচ্ছে নিজেদের অবস্থান থেকে এতটুকু সরেনি চীন। এলএসির বরাবর ভারতীয় ভূখণ্ডের খোঁজে চীন গোপন সুরঙ্গ বানাচ্ছে বলেও দাবি উঠেছে। চীনা অনুপ্রবেশ রুখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করলেও চোরাপথে প্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে চীনা সেনা। কয়েকদিন আগেই অরুণাচলে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করেছিল ২০০ চীনা সেনা। তবে ভারতীয় বাহিনীর জবাবে তারা পিছু হটে।

Place your advertisement here
Place your advertisement here