• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৩ রবিউস সানি ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খালেদাকে বিদেশে যেতে আইনি প্রক্রিয়া মানতে হবে: পররাষ্ট্রমন্ত্রী ক্ষুদ্র উদ্যোক্তা ও কর্মসংস্থানে ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি মূল্যায়ন ও অগ্রগতিতে প্রথম গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এনবিআর উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে নিরলস কাজ করছে: প্রধানমন্ত্রী বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করবে তুরস্ক

স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়া শুরু ৩০ অক্টোবর

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

দেশে স্কুল শিক্ষার্থীদের পরীক্ষামূলকভাবে করোনার টিকা দেয়া শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী ৩০ অক্টোবর থেকে শুরু হচ্ছে স্কুল শিক্ষার্থীদের করোনা টিকাদানের মূল কর্মসূচি। রাজধানীতে একটি কেন্দ্র আর ঢাকার বাইরে ২১ জেলায় শুরু হবে টিকাদান।

মঙ্গলবারের মধ্যে সব স্কুলের শিক্ষার্থীদের নামের তালিকা জমা হবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে। এর আগে বৃহস্পতিবার মানিকগঞ্জে টিকা পায় ১২ থেকে ১৭ বছরের ১২০ শিক্ষার্থী। জন্মসনদ দিয়েই টিকা নেয় তারা। দেয়া হয় একটি রেজিস্ট্রেশন কার্ড।

পরীক্ষামূলকভাবে টিকা নেয়া শিক্ষার্থীরা ভাল আছে। ফলে ৩০ অক্টোবর শুরু হচ্ছে মূল কর্মসূচি। রাজধানীতে টিকাকেন্দ্র বসছে একটি। টিকার সংরক্ষণ জটিলতার কারণে আপাতত ২১ জেলায় শুরু হচ্ছে টিকাদান। টিকার মজুদ ও ফাইজারের টিকার সংরক্ষণ ব্যবস্থা তৈরি না হওয়া পর্যন্ত বাকি জেলার শিক্ষার্থীদের টিকার অপেক্ষায় থাকতে হবে। আপাতত ৬০ লাখ ডোজে টিকা পাবে ৩০ লাখ শিক্ষার্থী।

এবিষয়ে টিকা ব্যবস্থাপনা কমিটির সভাপতি অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, "ফাইজারের টিকা যখন ঢাকার বাইরে বিভিন্ন জেলায় দিতে পারবো, তখনই একমাত্র সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানকে এই কর্মসূচির আওতায় আনা সম্ভব হবে। এখন আমরা বর্তমানে কর্মী বা ভলেন্টিয়ারদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এই সব প্রস্তুতি সম্পন্ন হলেই আমরা টিকা দেয়া শুরু করবো"।

মঙ্গলবারের মধ্যে সারা দেশের সব স্কুলের শিক্ষার্থীদের নামের তালিকা জমা হবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে। এরপর তা পাঠানো হবে আইসিটি মন্ত্রণালয়ে। তথ্যগুলো সুরক্ষা অ্যাপে যুক্ত হওয়ার পর তা সেই তালিকা অধিদপ্তর হয়ে ফেরত যাবে স্কুলে। পরে তালিকা ধরে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করবে সংশ্লিষ্ট স্কুল।

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, আমরা একটা চিঠি দিয়েছি সকল শিক্ষা প্রতিষ্ঠানে। তারা যেন তাদের শিক্ষার্থীদের তালিকাটা আমাদের কাছে প্রেরণ করেন। রেজিস্টেশন হওয়ার পর তাদের কাছে আবার তালিকা পাঠানো হবে, যে কোন প্রতিষ্ঠান কবে টিকা নিতে কেন্দ্রে যাবে"।

রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০০ বুথে প্রতিদিন টিকা পাবে ৪০ হাজার শিক্ষার্থী।

Place your advertisement here
Place your advertisement here