• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২২ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত ৭টায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু ঈদের ছুটিতে বাড়ি ফেরার পথে প্রাণ গেল মা-মেয়ের মানুষের কষ্ট লাঘবে লোডশেডিংয়ের রুটিন করার পরামর্শ প্রধানমন্ত্রীর ডিজিটাল ডিভাইস আমরা রপ্তানি করব: প্রধানমন্ত্রী

মেদ ঝরবে চার কৌশলে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

সুগঠিত দেহ সবারই কাঙ্খিত। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পেটেসহ শরীরের বিভিন্ন স্থানে মেদ জমতে শুরু করে। পোশাকের ভেতর থেকে উঁকি-ঝুঁকি দিতে থাকে ভুঁড়ি। এই বিব্রতকর অবস্থা থেকে রেহাই পেতে শরীরচর্চা করলে উপকার তো পাবেনই, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু ব্যস্ততার কারণে অনেকেই নিয়মিত ব্যায়াম করতে পারেন না। তাদের জন্যই থাকছে মেদ ঝরানোর কিছু কৌশল। 

কার্বোহাইড্রেট ওজন বাড়িয়ে দিতে পারে— এমন একটি ভ্রান্ত ধারণা অনেকের মধ্যেই কাজ করে। কিন্তু সুস্থ থাকতে শরীরে প্রোটিনের মতো কার্বোহাইড্রেটের সমান প্রয়োজনীয়তা রয়েছে। ওজন কমাতে কার্বোহাইড্রেট সমৃদ্ধ ফল এবং শাকসবজি খাদ্যতালিকায় রাখবেন।

ওজন কমানোর কার্যকর উপায় হলো পর্যাপ্ত ঘুম। অনেকের ধারণা বেশি ঘুমলে মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু বিষয়টি তা নয়। কম ঘুম হলে বরং বাড়তে পারে ওজন। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। তাই ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা, পরিমাণমতো খাওয়াদাওয়ার পাশাপাশি ঘুমটাও কিন্তু অত্যন্ত জরুরি।
 
ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা করতে পারলে ভালো। কিন্তু সেটুকু না করতে পারলে হাঁটাচলা করতে হবে। অল্প দূরত্বে যাওয়ার জন্য রিকশা ভাড়া করবেন না, হেঁটে যাবেন। অফিসে লিফটে না উঠে সিঁড়ি ভেঙে উঠবেন। বাজার সদাই করবেন। ব্যায়াম বাদেও নাচ করতে পারেন, সাঁতার কাটতে পারেন, সাইকেলও চালাতে পারেন। 

শর্করা এবং চিনি আছে এমন খাবার কম খাবেন। এর বদলে প্রোটিন ও আঁশযুক্ত খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করবেন। আর চর্বিজাতীয় খাবার সম্পূর্ণ বাদ। পাশপাশি কোমল পানীয় এবং কৃত্রিম ফলের রস খাওয়া তো দূর, ছুঁয়েও দেখবেন না। আর খাওয়ার পরপরই বসে বা শুয়ে না থেকে মিনিট পনেরো হাঁটুন। 

Place your advertisement here
Place your advertisement here