• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

Find us in facebook

নানা সংকটে বিপর্যস্ত এক সময়ের অন্যতম রাজনৈতিক দল বিএনপি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

এক সময়ের অন্যতম রাজনৈতিক দল বিএনপি বর্তমানে নানা সংকটে বিপর্যস্ত। কেন্দ্রীয় নেতৃত্বের একের পর এক ভুল সিদ্ধান্তে তৃণমূলের নেতাকর্মীরা অনেকটাই দিশাহারা। নিজেদের রাজনৈতিক দৈনতায় ধীরে ধীরে দলটি নিঃশেষিত হচ্ছে। 

মূলত অভ্যন্তরীণ দ্বন্দ্ব-কোন্দলে ক্ষত-বিক্ষত বিএনপি। এসব কারণে একটি বড় রাজনৈতিক দল হিসেবে বিএনপি তার গুরুত্ব হারাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
 
তাদের মতে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি বিএনপি যেসব সিদ্ধান্ত নিয়েছে, তার সবই আত্মঘাতী। এগুলোর কোনো রাজনৈতিক ভিত্তি নেই।

এমনকি যারা বিএনপিপন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত, তারাও বিএনপির এই অবস্থানের সমালোচনা করছেন। এসবের মাঝেই বিএনপি চেষ্টা করছিল তৃণমূলকে শক্তিশালী করতে। কিন্তু তাদের এই ভঙ্গুর দলটিতে বহিষ্কার রাজনীতি প্রবল আকার ধারণ করেছে। যার ফলে দলের অবস্থা ডুবন্ত সূর্যের মতো রূপ ধারণ করেছে।

দলীয় কোন্দল, কেন্দ্রীয় নেতৃত্বের মতের অমিলসহ নানা কারণে সমস্যায় জর্জরিত দলে এখন নতুন সমস্যা যুক্ত হয়েছে বহিষ্কার। একে একে বিভিন্ন পর্যায়ের জনপ্রিয় নেতাদের বহিষ্কার করছে বিএনপি। সবার ক্ষেত্রেই বলা হচ্ছে, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বহিষ্কার করা হচ্ছে। কিন্তু যাদের বহিষ্কার করা হচ্ছে, তারা জানেন না কোন কারণে তাদের বহিষ্কার করা হল।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ডের গ্রাফ বরাবরই নিচের দিকে যাচ্ছে। এই অধঃপতন দলীয় নানা সিদ্ধান্তের ফলেই হচ্ছে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারাটাও মূল কারণ। বর্তমানে বিএনপির মধ্যে অসন্তোষ, বিভক্তি এবং মতের অমিল চরম আকার ধারণ করেছে। বিশেষ করে জিয়া পরিবারের বাইরে বিএনপিকে বিজেপি আদলে সাজানোর জন্য একটি মেরুকরণের চেষ্টা চলছে। এ কারণেই এসব ঘটছে দলের মধ্যে। কে কাকে বহিষ্কার করছে, তার কোনো ঠিক নেই।

এদিকে নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপির কোনো নির্বাচনে অংশগ্রহণ না করার স্বপ্নও ভণ্ডুল হয়ে যাবে। বর্তমান প্রেক্ষাপটে এই স্বপ্ন বাস্তবায়ন হওয়ার শঙ্কা অনেকটাই কম। এরপরও তাদের এসব কর্মকাণ্ড বিএনপিকে আরো পেছনের দিকে ঠেলে দিচ্ছে। 

Place your advertisement here
Place your advertisement here