• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

মুখের দাগছোপ দূর হবে মসুর ডাল ব্যবহারেই   

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

প্রতিদিনের খাবারের তালিকায় মসুর ডাল না থাকলে চলেই না, এমন মানুষের সংখ্যা কম নয়। সাধারণ মসুর ডাল খেতেও অসাধারণ। এই ডাল দিয়ে খুব সহজেই তৈরি করা যায় বিভিন্ন সুস্বাদু রেসিপি। মুসুর ডাল প্রোটিনে ভরপুর, খেতেও সুস্বাদু।

শুধু খাওয়াই নয়, পাশাপাশি রূপটান হিসেবেও মুসুর ডাল বাটা দারুণ কাজের! মুখের ট্যান দূর করা থেকে মুখের বাড়তি রোম কমানো বা ত্বক এক্সফোলিয়েট করতে ব্যবহার করতে পারেন মুসুর ডাল। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের যত্নে মসুর ডালের ফেস প্যাকের কিছু ব্যবহার সম্পর্কে-  

প্রতিটি ফেস প্যাক বানানোর জন্য খানিকটা মসুর ডাল ভালো করে ধুয়ে আগের রাতে ভিজিয়ে রাখুন, সকালে মিক্সিতে বা শিলনোড়ায় বেটে নিন।

ত্বক এক্সফোলিয়েট করতে মুসুর ডাল
সপ্তাহে একদিন ত্বক এক্সফোলিয়েট করলে মুখের উপরিভাগে জমে যাওয়া মৃত কোষ উঠে গিয়ে উজ্জ্বল কোমল ত্বক বেরিয়ে আসে। মিহি করে বাটা মুসুর ডালের সঙ্গে দু' চাচামচ দুধ মিশিয়ে থকথকে করে মুখে সমানভাবে লাগিয়ে নিন, তারপর ঘষে ঘষে মাসাজ করুন। মিনিট দুই ঘষার পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। দুধ আপনার ত্বক কোমল আর নরম রাখবে।

অবাঞ্ছিত রোম তুলতে
ঠোঁটের উপরে বা গালে রোমের আধিক্য রয়েছে? মুসুর ডালের নিয়মিত ব্যবহারে তা কমিয়ে ফেলতে পারেন অনায়াসে। এক চাচামচ মুসুর ডাল বাটার সঙ্গে এক চাচামচ বেসন, এক চাচামচ চালের গুঁড়া আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে পেস্টমতো করে মুখে মাখুন। শুকিয়ে এলে রগড়ে রগড়ে তুলে ফেলুন। কিছুদিন করলেই রোমের গ্রোথ কমতে শুরু করবে।

মুখের দাগছোপ কমাতে
মুসুর ডাল বাটার সঙ্গে খানিকটা অ্যালো ভেরা জেল মিশিয়ে দাগের উপর লাগিয়ে রাখুন, আধ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে ধীরে ধীরে দাগ ফিকে হয়ে আসবে।

শুষ্কতা দূর করে ত্বক কোমল করতে
ত্বক খুব শুকনো লাগছে? দু' টেবিলচামচ মুসুর ডালের সঙ্গে দু' টেবিলচামচ মধু মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। মধু ত্বকে আর্দ্রতা জোগাবে আর মুসুর ডাল ত্বক করে ত্যল্বে কোমল আর উজ্জ্বল।

ট্যান কমাতে
রোদে মুখচোখ পুড়ে কালো হয়ে গেলে কাজে লাগান মুসুর ডাল। তিন টেবিলচামচ মুসুর ডাল বাটা, তিন টেবিলচামচ টক দই আর একই পরিমাণ বেসন একসঙ্গে বেশ করে মিশিয়ে নিন, এই মিশ্রণে এক চিমটি হলুদ গুঁড়ো দিয়ে আবার ফেটিয়ে নিতে হবে। এবার মুখে লাগিয়ে অপেক্ষা করুন যতক্ষণ না শুকোয়। তারপর জল দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

Place your advertisement here
Place your advertisement here