• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
অভ্যন্তরীণ খাত থেকে রাজস্ব আদায়ে আরও উদ্যমী হোন: প্রধানমন্ত্রী জনপ্রিয়তা থাকলে নির্বাচনে আসুন: বিএনপিকে মির্জা আজম সবাইকে আইন অনুযায়ী রাজস্ব দেওয়ার আহ্বান রাষ্ট্রপতির মতিঝিল-কমলাপুর মেট্রোরেল লাইন নির্মাণ প্রক্রিয়া শুরু ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদারে সমর্থনের আশ্বাস মার্কিন সিনেটরের

রাশিয়া-ইউক্রেন শস্য রফতানি চুক্তির মেয়াদ বাড়লো

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্ততায় খাদ্যশস্য রফতানির জন্য রাশিয়া-ইউক্রেন চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

এর আগে, ইউক্রেনের অবকাঠামোমন্ত্রী আলেকজান্ডার কুব্রাকভ এক টুইটে জানান, খাদ্যশস্য চুক্তির মেয়াদ আরো ১২০ দিন বাড়বে। ইউক্রেনের মন্ত্রী এর বেশি তথ্য দেননি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তার দেওয়া তথ্যের সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি।

তবে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, চুক্তিটির মেয়াদ নতুন করে বাড়াতে সবপক্ষ রাজি হয়েছে। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে গুতেরেস বলেন, ইউক্রেন থেকে নিরাপদে সার, খাদ্যপণ্য, শস্য রফতানি অব্যাহত রাখতে কৃষ্ণসাগর শস্য চুক্তিতে নতুন করে সবপক্ষ সম্মত হওয়ার বিষয়টিকে স্বাগত জানাই।

বিশ্বের গমের মোট চাহিদার বড় একটি অংশ পূরণ করে ইউক্রেন ও রাশিয়া। কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলার পর আন্তর্জাতিক বাজারে ইউক্রেনের শস্য রফতনি বন্ধ হয়। একইসঙ্গে বন্ধ হয় সার রফতানিও। এতে বিশ্বে খাদ্য সংকটের শঙ্কা তৈরি হয়।

ইউক্রেনের খাদ্য শস্য রফতানি পুনরায় চালু করতে জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মধ্যস্থতায় চুক্তিতে সম্মত হয় রাশিয়া-ইউক্রেন। এ চুক্তির পর বিশ্ব বাজারে আবার ইউক্রেনের শস্য আসা শুরু করে।

Place your advertisement here
Place your advertisement here