• বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৯ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
সমৃদ্ধ দেশ গড়তে কন্যা শিশুদের যথাযথ শিক্ষা নিশ্চিত করা অপরিহার্য: প্রধানমন্ত্রী বিএনপির মানবাধিকার লঙ্ঘনের ইতিহাস পুরনো: সুলতানা কামাল নির্বাচন সামনে রেখে উসকানিমূলক তৎপরতা চলছে: ওবায়দুল কাদের করতোয়ায় নৌকাডুবি: ৮ কারণ দেখিয়ে প্রতিবেদন দিল তদন্ত কমিটি হাতীবান্ধায় নানার বাড়ি বেড়াতে এসে প্রাণ গেল অপূর্বের

অগ্নিনির্বাপণ সক্ষমতা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র-কানাডা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ জুলাই ২০২১  

Find us in facebook

Find us in facebook

খরা কবলিত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল ও কানাডায় দাবানলের কারণে বির্স্তীর্ণ এলাকা পুড়ে যাচ্ছে। এ জন্য অগ্নিনির্বাপণ সক্ষমতা বাড়ানো হচ্ছ। কর্তৃপক্ষ গতকাল শনিবার এ কথা জানিয়েছে। ক্যালিফোর্নিয়া সীমান্তের কাছে দক্ষিণ অরেগনের বুটলেগে ২,১০০ জনের বেশী অগ্নিনির্বাপক কর্মী আগুন নিয়ন্ত্রনে আনতে লড়াই করছেন। গ্রীষ্মের চতুর্থ তীব্র তাপদাহে দাবানলের তীব্রতা ছড়িয়ে পড়ায় কিছু কর্মীকে বাধ্য হয়ে পিছু হটতে হয়। ক্যালিফোর্নিয়ায় দাবানলের তীব্রতা সত্ত্বেও অরেগনের সহায়তায় অগ্নিনির্বাপক কর্মী পাঠানোর ঘোষণা দিয়েছে।

কানাডা উত্তর-পশ্চিম অন্টারিওতে তাদের অবসন্ন ফায়ার ফাইটারদের অবস্থান জোরদারে মেক্সিকো থেকে প্রায় ১০০ জন কর্মীকে নিয়ে এসেছে। প্রাদেশিক কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। বুলগেট ফায়ার এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় দাবানল, এই অগ্নিকান্ড ২ লাখ ৭৪ হাজার একর এলাকা জুড়ে রয়েছে, যা নিউ ইয়র্ক সিটির চেয়ে বড় এলাকা। এর মধ্যে মাত্র ৭ শতাংশ নিয়ন্ত্রনে রয়েছে।

সরকারী ওয়েবসাইটে জানানো হয়,  “গরম ও শুষ্ক আবহাওয়া এবং বাতাসের কারণে আগুন সক্রিয় রয়েছে এবং  ছড়িয়ে পড়ছে।” এতে কমপক্ষে ২০ টি বাড়ি ধ্বংস হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এই বিশাল অগ্নিকান্ডের ফলে বিপদজ্জনক ‘আগুন মেঘ’ বাতাসে মাইলের পর মাইল ছড়িয়ে পড়ছে, যা শুষ্ক বজ্রপাত এবং ‘ফায়ার টর্ণেডো’ সৃষ্টি করতে সক্ষম।

Place your advertisement here
Place your advertisement here