• মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
দশ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী দেশের মানুষ দুর্নীতিবাজদের ফের ক্ষমতায় দেখতে চায় না: হানিফ সরকারি কর্মচারীদের পাঁচ বছর পরপর সম্পদের বিবরণী জমা দিতে হবে না আগামী অক্টোবরে চালু হবে থার্ড টার্মিনাল ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চোখের পাতা কাঁপার সাত কারণ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

মাঝেমধ্যে আমাদের চোখের পাতা কাঁপে বা লাফায়? সাধারণত এর মানে হলো চোখের পাতার পেশিতে অনৈচ্ছিক সংকোচন। ডাক্তারি পরিভাষায় এটাকে মায়োকিমিয়া বলে।

যুক্তরাষ্ট্রের রুটগার্স নিউ জার্সি মেডিক্যাল স্কুলের ইনস্টিটিউট অব অফথালমোলজি অ্যান্ড ভিজুয়াল সায়েন্সের অধ্যাপক রজার্স ই টারবিন বলেন, ‘অন্যান্য সমস্যার তুলনায় চোখের পাতা লাফানো উদ্বেগজনক কিছু নয়। এটা বেশ প্রচলিত ঘটনা। তবে যদি এমন অবস্থা একনাগাড়ে দুই সপ্তাহের বেশি থাকে, চোখের আশপাশে কোনোভাবে ব্যথা করে, চোখ দিয়ে অযথা পানি পড়তে থাকে, দেখায় কোনোভাবে সমস্যা হয়, চোখের উপরে বা নিচে ফুলে যায় কিংবা আলোর প্রতি সংবেদনশীল হয় তাহলে চিকিৎসককে দেখাতে হবে।’

চোখের উপরে এবং নিচে চোখকে ঢেকে রাখার জন্য যে চামড়ার ভাঁজ থাকে, তাকে বলে চোখের পাতা। বিশেষ করে চোখের উপরের পাতা মাঝে মাঝে কাঁপে। এ প্রতিবেদনে চোখের পাতা কেঁপে ওঠার সাতটি কারণ উল্লেখ করা হলো-

মানসিক চাপ
কঠিন মানসিক চাপে থাকলে শরীর বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখায়। চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

ক্লান্তি
পরিমিত ঘুমের অভাব বা অন্য কোনো কারণে ক্লান্ত থাকলে চোখের পাতা লাফানো শুরু হতে পারে। এর জন্য দরকার পরিমিত ঘুম। 

এলার্জি
যাদের চোখে এলার্জি আছে, তারা অনবরত চোখ চুলকান। ফলে চোখের পানির সঙ্গে হিস্টামিনও নির্গত হয়। এর কারণে চোখ কাঁপে বলে অনেকে মনে করেন।

ক্যাফেইন এবং অ্যালকোহল
বিশেষজ্ঞদের মতে, ক্যাফেইন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে।

চোখের শুষ্কতা
কম্পিউটার স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকা, অতিরিক্ত অ্যালকোহলের প্রভাব, চোখে কন্ট্যাক্ট লেন্স ঠিকমতো না বসানো কিংবা বয়সজনিত কারণে চোখের মধ্যেকার নার্ভ দুর্বল হয়ে পড়ে। চোখের শুষ্কতার কারণে চোখের পাতা লাফায় বলে চক্ষু চিকিৎসকরা মনে করেন।

পুষ্টির ভারসাম্যহীনতা
পুষ্টির ভারসাম্যহীনতাকেও চোখের পাতা লাফানোর একটি কারণ হিসেবে দেখা হয়। ম্যাগনেসিয়ামের অভাব জনিত কারণে এমনটি হতে পারে।

দৃষ্টি সমস্যা
দৃষ্টিগত কোনো সমস্যা থাকলে চোখের ওপর চাপ পড়ে। অনেকক্ষণ টিভি, কম্পিউটার, মোবাইলফোনের স্ক্রীনের দিকে তাকিয়ে থাকলে চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। এই সব সমস্যা থেকে চোখের পাতা লাফানো উপসর্গ দেখা দিতে পারে।

Place your advertisement here
Place your advertisement here