• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

শীতকালে যেসব ক্ষতি থেকে বাঁচতে ডিম খাওয়া জরুরি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

শীতের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে রোগব্যাধিও। দেখা যায়, ঋতুবদলের এই সময়ে সর্দি-কাশি জ্বর লেগেই থাকে। তাইতো এই সময় সুস্থ থাকতে সচেতনতা খুবই জরুরি। এক্ষেত্রে কিছু খাবার আপনাকে সুস্থ থাকতে সহায়তা করবে। এর মধ্যে অন্যতম হচ্ছে ডিম।

সকালের নাস্তায় আমরা প্রায়ই ডিম খেয়ে থাকি। তাছাড়া অন্য সময়ও ঝটপট রান্নায় আমরা ডিম বেছে নেই। তবে প্রতিদিন একটি করে সিদ্ধ ডিম আপনাকে শীতকালে সুস্থ রাখতে পারে। কীভাবে? চলুন জেনে নেয়া যাক বিস্তারিত- 

** বি সিক্স ও বি টুয়েলভ নামক ভিটামিনে ভরপুর ডিম। শীতকালীন অসুস্থতা থেকে আপনাকে দূরে রাখবে।

** চর্বিসমৃদ্ধ ডিম আপনার মেদ বাড়তে দেবে না। বরং শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করবে ডিম।

** মৌসুমী সর্দি-জ্বর হলে আমরা যে ওষুধ খেয়ে থাকি, তাতে খনিজ উপাদান হিসেবে থাকে জিঙ্ক। ডিমেও রয়েছে জিঙ্ক, ফলে শীতকালের সর্দি-কাশি থেকে দূরে থাকতে ডিম খুবই উপকারী।

** শীতকালে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা যায়। ডিমে আছে প্রচুর পরিমাণে প্রোটিন। এই প্রোটিন শরীরের অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে।

** ভিটামিন ডি এর অভাবে ভোগেন অনেকেই। ডিম ভিটামিন ডি এর অন্যতম উৎস। সূর্যের আলোতেও ভিটামিন ডি পাওয়া যায়। তবে শীতকালে সূর্যের আলো কম পাওয়া যায়, তাই এই সময় ডিম ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করে।

Place your advertisement here
Place your advertisement here