• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মিধিলি’: জলোচ্ছ্বাসের আশঙ্কা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়মিধিলিতে রূপ নিয়েছে। এমন অবস্থায় উপকূলীয় আট জেলায় স্বাভাবিক জোয়ারের চেয়ে - ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

শুক্রবার আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তি-০৯ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি বলা হয়, উপকূলীয় জেলা লক্ষীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে - ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি এরই মধ্যে ঘূর্ণিঝড়মিধিলিতে রূপ নিয়েছে। শুক্রবার দুপুর থেকে ঘূর্ণিঝড়ের অগ্রপ্রান্ত উপকূল অতিক্রম শুরু করতে পারে। এছাড়াও মোংলা পায়রা সমুদ্রবন্দরে নম্বর এবং চট্টগ্রাম কক্সবাজার সমুদ্রবন্দরে নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় `মিধিলি' উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (২০.° উত্তর অক্ষাংশ এবং ৮৮.° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি শুক্রবার সকাল টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪১৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৯৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যা নাগাদ খেপুপাড়ার নিকট দিয়ে মোংলা-পায়রা উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টির অগ্রপ্রান্ত শুক্রবার দুপুর পর্যন্ত উপকূল অতিক্রম শুরু করতে পারে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং এর অদূরবর্তী দ্বীপ চরসমূহের ওপর দিয়ে দমকা/ঝড়ো হাওয়াসহ ভারি (৪৪-৮৮ মি.মি.) থেকে অতিভারি (২৮৯ মি.মি.) বর্ষণ অব্যাহত রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here