• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

রংপুর বিভাগের আট জেলায় বেড়েছে ১৭ লাখ ভোটার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রংপুর বিভাগে আট জেলায় নতুন ভোটার বেড়েছে ১৭ লাখ ৪ হাজার ৮১৯ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভাগের ৮ জেলার ৩৩টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৯৬২ জন। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এসব আসনে ভোটার সংখ্যা ছিল ১ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ১৪৩ জন। বিগত নির্বাচনের চেয়ে এবার ভোট কেন্দ্র  বেড়েছে ১৯৮টি। এর মধ্যে রয়েছে তৃতীয় লিঙ্গের ভোটার ৯৭ জন।

জানা গেছে,আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে প্রস্ততি গ্রহণের করেছে নির্বাচন কমিশন। ভোটার তালিকা প্রস্তুত সম্পন্ন করা হয়েছে। ভোটার তালিকা অনুযায়ী এসব আসনে পুরুষ ভোটার রয়েছে ৬৬ লাখ ৪৮ হাজার ৮২৪ জন এবং নারী ভোটার ৬৬ লাখ ৫১ হাজার ৪১ জন। 

রংপুর বিভাগে পুরুষের তুলনায় ২ হাজার ২১৭ জন নারী ভোটার বেশি। এখানে তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৯৭ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪ হাজার ৪৯৪টি ভোট কেন্দ্র ছিল। আসন্ন নির্বাচনে ভোট কেন্দ্র বেড়ে ৪ হাজার ৬৬৮টি  করা হয়েছে। 

বিভাগের কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলায় একটি করে অস্থায়ী ভোট কেন্দ্র থাকবে। সংসদীয় আসনের মধ্যে কুড়িগ্রামের রাজারহাট, ফুলবাড়ি, সদর উপজেলা মিলে কুড়িগ্রাম-২ আসনে বিভাগের সর্বোচ্চ ভোটার সংখ্যা ৫ লাখ ৬৬ হাজার ৩২ জন এবং জলঢাকা উপজেলা নিয়ে নীলফামারী-৩ আসন বিভাগের সর্বনিম্ন ভোটার সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ১৭৭ জন। 

আসন ভিত্তিক ভোটার সংখ্যার মধ্যে পঞ্চগড়-১ (সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী) আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৩৭ হাজার ৭৩২ জন, পঞ্চগড়-২ (দেবীগঞ্জ ও বোদা) আসনে ৩ লাখ ৮৯ হাজার ৯৪৬ জন। ঠাকুরগাঁও-১ (সদর) আসনে ৪ লাখ ৮১ হাজার ৮৫৯ জন, ঠাকুরগাঁও-২ (বালিয়াডাঙ্গী, হরিপুর ও রানীশংকৈল) আসনে ৩ লাখ ১৮ হাজার ৬২০ জন, ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ ও রানীশংকৈল) আসনে ৩ লাখ ৪৫ হাজার ১২৫ জন। 

দিনাজপুর-১ (বীরগঞ্জ ও কাহারোল) আসনে ৩ লাখ ৯২ হাজার ৪৪৮ জন, দিনাজপুর-২ (বোচাগঞ্জ ও বিরল) আসনে ৩ লাখ ৩২ হাজার ৬৫৯ জন, দিনাজপুর-৩ (সদর) আসনে ৩ লাখ ৯২ হাজার ৪৯৫ জন, দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসনে ৩ লাখ ৯৮ হাজার ১১৪ জন, দিনাজপুর-৫ (পার্বতীপুর ও ফুলবাড়ি) আসনে ৪ লাখ ৪৯ হাজার ৯৮১, দিনাজপুর-৬ (নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট) আসনে ৫ লাখ ২৫ হাজার ৫০৯ জন।

নীলফামারী-১ (ডিমলা ও ডোমার) আসনে ৪ লাখ ৩০ হাজার ২৮২ জন, নীলফামারী-২ (সদর) আসনে ৩ লাখ ৫৯ হাজার ৯৯২ জন, নীলফামারী-৩ (জলঢাকা) আসনে ২ লাখ ৭৬ হাজার ১৭৭ জন, নীলফামারী-৪ সৈয়দপুর ও কিশোরগঞ্জ) আসনে ৪ লাখ ২৬ হাজার ৯৭৩জন। লালমনিরহাট-১ (পাটগ্রাম ও হাতিবান্ধা) আসনে ৩ লাখ ৭৫ হাজার ৯৫২ জন, লালমনিরহাট-২ (আদিতমারী ও কালিগঞ্জ) আসনে ৪ লাখ ১ হাজার ৬৫৭ জন, লালমনিরহাট-৩ (সদর) আসনে ২ লাখ ৮৫ হাজার ৩৮৭ জন ভোটার।

রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি কর্পোরেশন) আসনে ৩ লাখ ৩২ হাজার ৪৬ জন, রংপুর-২ (বদরগঞ্জ ও তারাগঞ্জ) আসনে ৩ লাখ ৫৬ হাজার ৫৯২ জন, রংপুর-৩ (সদর) আসনে ৫ লাখ ১৯ হাজার ৯৭০ জন, রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনে ৪ লাখ ৭৭ হাজার ৬৪৩ জন, রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে ৪ লাখ ৩৯ হাজার ৩৪৭ জন, রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে ৩ লাখ ২৯ হাজার ১৫ জন।

কুড়িগ্রাম-১ (ভুরুঙ্গামারী ও নাগেশ্বরী) আসনে ৫ লাখ ২৮ হাজার ৯৫৩ জন, কুড়িগ্রাম-২ (রাজারহাট, ফুলবাড়ি ও সদর) আসনে ৫ লাখ ৬৬ হাজার ৩২ জন, কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনে ৩ লাখ ৪৬ হাজার ৯১৫ জন, কুড়িগ্রাম-৪ (রৌমারী, চর রাজিবপুর, চিলমারী ও উলিপুর) আসনে ৩ লাখ ৩৭ হাজার ৭৮৮ জন। 

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে ৩ লাখ ৯১ হাজার ৪৬০ জন, গাইবান্ধা-২ (সদর) আসনে ৩ লাখ ৮০ হাজার ৩৩৪ জন, গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর ও পলাশবাড়ি) আসনে ৪ লাখ ৭৩ হাজার ৫১৭ জন, গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে ৪ লাখ ৩৮ হাজার ২৭৩ জন, গাইবান্ধা-৫ (ফুলছড়ি ও সাঘাটা) আসনে ৩ লাখ ৬১ হাজার ১৬৯ জন ভোটার রয়েছেন।

তফসিল অনুযায়ী নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়ন পত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। ভোট গ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। সংসদ নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তার নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আজিজুল ইসলাম বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীরা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করছেন। ভোটার তালিকা চূড়ান্ত হয়েছে। প্রার্থীরা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ছবিসহ ভোটার তালিকা সংগ্রহ করছেন।

Place your advertisement here
Place your advertisement here