• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

`জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য বিষয় অন্তর্ভুক্ত হবে`

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ মার্চ ২০২৪  

Find us in facebook

Find us in facebook

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্ধনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জাতীয় অভিযোজন পরিকল্পনার কৌশলগুলোর মধ্যে স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে। এটি পরিবেশ দূষণজনিত অসংক্রামক রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, গর্ভপাত ও অকাল প্রসব, শ্বাসযন্ত্রের রোগ, হৃদরোগ, স্নায়ুতন্ত্রের রোগ, কিডনি রোগ ইত্যাদি মোকাবিলায় কার্যকর ভূমিকা পালন করবে। মন্ত্রী স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কথাও তুলে ধরেন।

সোমবার সন্ধ্যায় ওয়েস্টিন ঢাকায় আইসিডিডিআর,বি আয়োজিত ‘অসংক্রামক রোগ ও পরিবেশ পরিবর্তন’ বিষয়ক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 


পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলে এবং অসংক্রামক রোগের কারণ হয়ে দাঁড়ায়। পরিবেশগত পরিবর্তন, বিশেষ করে পানির লবণাক্ততা, অসংক্রামক রোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। উপকূলীয় এলাকায় পানির লবণাক্ততা জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত অসংক্রামক রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়। 


মন্ত্রী বলেন, গবেষণায় বাংলাদেশ একটি বিশ্বব্যাপী অংশীদার হতে চায়। দেশের প্রয়োজন ভিত্তিক কর্মসূচি গবেষণা প্রয়োজন। 


পরিবেশমন্ত্রী জানান, উপকূলীয় লবণাক্ত এলাকায় নিরাপদ পানীয় জল নিশ্চিতকরণের প্রকল্প এবং টেকসই উন্নয়নের জন্য একটি সার্বিক ডেল্টা প্ল্যান বাস্তবায়ন চলছে। মন্ত্রী তার মন্ত্রণালয় ঘোষিত ১০০ দিনের কর্মসূচির কথাও উল্লেখ করেন। তিনি বলেন, বায়ুদূষণ রোধ, অবৈধ ইটের ভাটা মোকাবিলা, প্লাস্টিক দূষণ মোকাবিলা এবং পরিবেশ শিক্ষা প্রচার সহ কার্যকর উদ্যোগ নেয়া হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here