• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
পুলিশকে বন্ধু হিসেবে জনগণের পাশে থাকতে হবে: রাষ্ট্রপতি চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সেবা দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর দিনাজপুরে সোহেল হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কাউনিয়ায় ভুট্টা গাছের সঙ্গে শত্রুতা

কর্মব্যস্ত জীবনে যেভাবে যত্ন নিলে সুস্থ থাকবে ত্বক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ আগস্ট ২০২৩  

Find us in facebook

Find us in facebook

অনেক নারীরই দেখা যায় তিরিশ পেরোনোর আগেই ত্বক নিজস্ব জেল্লা হারিয়ে ফেলছে। নিষ্প্রাণ হয়ে পড়ছে। যার ফলে বয়সের আগেই ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। এর মূল কারণ হচ্ছে সঠিক যত্নের অভাব।

আসলে সারা সপ্তাহ জুড়ে অফিস, সংসার, বাজার-দোকান সামলে নিজের দিকে তাকানোর সময় কই? এসবের ব্যস্ততায় যত্ন নেয়া হয় না ত্বকের। যদিও অনেকেই ত্বকের সহজ যত্ন হিসেবে বেছে নেন নামী-দামি প্রসাধনী।

অথচ নামী-দামি প্রসাধনী ব্যবহার করলেই যে ত্বক ভালো থাকবে সেই ধারণা একদম ভুল। ত্বক তখনই ভালো থাকবে যখন আপনি ভেতর থেকে তার খেয়াল রাখবেন। জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন আনলেই ত্বকের হারানো জেল্লা ফিরে পাওয়া সম্ভব!

তবে সপ্তাহভর ব্যস্ততার মধ্যেই আমরা যদি প্রাথমিক কয়েকটি জিনিস মাথায় রেখে চলি, সেক্ষেত্রে ত্বকের পরিচর্যায় আলাদা করে সময় বের করার দরকার পড়ে না। ঠিক কী কী মেনে চলবেন? চলুন জেনে নেয়া যাক- 

>> প্রচুর পরিমাণে পানি খেতে হবে। পানি কেবল স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের পরিচর্যার জন্যেও ভীষণ গুরুত্বপূর্ণ। শরীরে পানির ঘাটতি হলেই ত্বক শুষ্ক দেখাবে। বেশি পরিমাণ পানি খেলেই প্রস্রাবের সঙ্গে টক্সিন পদার্থগুলো শরীর থেকে বেরিয়ে যায়। বিভিন্ন রকম ‘ডিটক্স ওয়াটার’-ও রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন।

>> ক্লিনজিং, টোনিং আর ময়শ্চারাইজিং— দিনে দু’বার এই তিনটি ধাপ মেনে চলতে হবে। গোসলের পর আর রাতে ঘুমনোর আগে মিনিট পাঁচেকেরও কম সময় এই তিনটি বিষয় মাথায় রেখে চললেই ত্বকের নানা সমস্যার সমাধান হবে।
 
>> দিনেরবেলা বাড়ি থেকে বেরোনোর আগে সব সময়ে সানস্ক্রিন লোশন মেখে বেরোনো জরুরি। অনেকেই কেবল গরমের দিনে সানস্ক্রিন ব্যবহার করেন। এমনটা না করে সারা বছরই এর ব্যবহার করতে হবে। এতে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পাবে ত্বক।

>> ব্রণ, ফুসকুড়ি সমস্যায় কম বেশি সবাই ভোগেন। শরীরে ভিটামিন সি-র ঘাটতি হলে ত্বকে ঘা, একজিমার মতো সমস্যা দেখা যায়। তাই রোজের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতেই হবে।

>> মানসিক চাপ বেশি হলেই ত্বকে সেই ছাপ পড়ে। প্রাণ খুলে হাসুন। হাসলে মন ভালো থাকে। হাসলে ফেশিয়াল ব্যায়াম হয়। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে মন মেজাজ ভালো রাখুন।

Place your advertisement here
Place your advertisement here