• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

বঙ্গোপসাগরে নিম্নচাপ, প্রভাব পড়বে না বাংলাদেশে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। সুস্পষ্ট লঘুচাপটি আজ সকাল ৯টার দিকে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে দক্ষিণমধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২০ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুর রহমান ঢাকা পোস্টকে এ তথ্য জানান।

তিনি বলেন, বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণমধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ুর দিকে আছে। আরও এক-দুই দিন পর উপকূলে আঘাত হানবে। তবে এর প্রভাব বাংলাদেশে পড়ার সম্ভাবনা নেই বললেই চলে। এর প্রভাবে বাংলাদেশের আকাশে মেঘমালার সৃষ্টি হতে পারে, তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। নিম্নচাপের প্রভাব তামিলনাড়ু ও শ্রীলঙ্কা উপকূলে পড়তে পারে।

মো. আবদুর রহমান বলেন, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আকাশে মেঘমালার সৃষ্টি হবে। এর ফলে বাংলার আকাশে মেঘ থাকতে পারে। মূলত আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আকাশ মেঘলা থাকলে সাধারণত তাপমাত্রা সামান্য বাড়ে। এই ধারাবাহিকতায় দিনের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে এবং রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এই আবহাওয়াবিদ জানান, আজ দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১২.৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা কমেছে শূন্য দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, সর্বশেষ রেকর্ড অনুযায়ী সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজার ও ফেনীতে ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি বলে জানান তিনি।

Place your advertisement here
Place your advertisement here