• মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
দশ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী দেশের মানুষ দুর্নীতিবাজদের ফের ক্ষমতায় দেখতে চায় না: হানিফ সরকারি কর্মচারীদের পাঁচ বছর পরপর সম্পদের বিবরণী জমা দিতে হবে না আগামী অক্টোবরে চালু হবে থার্ড টার্মিনাল ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর সঙ্গে কানাডার অ্যাম্বাসেডরের সাক্ষাৎ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

মহিলা ও শিশু বিষয়ক  প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন কানাডার উইমেন, পিস ও সিকিউরিটি অ্যাম্বাসেডর মিজ জ্যাকুলিন ও’নিল।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তারা মহামারী, প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ু পরিবর্তন, সংঘাত ও যুদ্ধ পরিস্থিতিতে নারী এবং শিশুর প্রতি নির্যাতন  ও সহিংসতা প্রতিরোধে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ইন্দিরা বলেন, যুদ্ধ ও সংঘাতময় সময়ে নারীর নিরাপত্তা, সুরক্ষা ও শান্তি সুরক্ষায় ২০০০ সালের রেজুলেশন ১৩২৫  প্রণয়নে বাংলাদেশ সক্রিয় ভূমিকা রেখেছে। যার উদ্দেশ্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সকল নীতিমালা তৈরি, বিশ্লেষণ ও বাস্তায়ন  পক্রিয়ায় নারীদের সম্পৃক্তকরণ, সিদ্ধান্ত  গ্রহণ পক্রিয়ায় নারীদের সমঅংশগ্রণ নিশ্চিত করা।

তিনি বলেন, এরই আলোকে বাংলাদেশ নারীর শান্তি ও নিরাপত্তা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা ২০১৯-২০২২  প্রনয়ণ করেছে, যা ১১টি মন্ত্রণালয় বাস্তবায়ন করছে। বাংলাদেশে ২ হাজার ৩২২ জনে নারী শান্তি বিশ্বে বিভিন্ন সংঘাতময় স্থানে দায়িত্ব পালন করেছে এবং বর্তমানে ৫২০ জন দায়িত্ব পালন করছে। তারা যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনঃগঠন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করছে।

কানাডার উইমেন, পিস ও সিকিউরিটি অ্যাম্বাসেডর মিজ জ্যাকুলিন ও’নিল বলেন, বাংলাদেশ নারী উন্নয়ন ও ক্ষমতায়নে উদাহরণ সৃষ্টি করেছে। বিশ্বব্যাপী শান্তি  প্রতিষ্ঠায় বাংলাদেশ গুরত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এ সময় তিনি আগামীতে উন্নয়ন, ক্ষমতায়ন এবং সুরক্ষায় বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

Place your advertisement here
Place your advertisement here