• বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৯ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
সমৃদ্ধ দেশ গড়তে কন্যা শিশুদের যথাযথ শিক্ষা নিশ্চিত করা অপরিহার্য: প্রধানমন্ত্রী বিএনপির মানবাধিকার লঙ্ঘনের ইতিহাস পুরনো: সুলতানা কামাল নির্বাচন সামনে রেখে উসকানিমূলক তৎপরতা চলছে: ওবায়দুল কাদের করতোয়ায় নৌকাডুবি: ৮ কারণ দেখিয়ে প্রতিবেদন দিল তদন্ত কমিটি হাতীবান্ধায় নানার বাড়ি বেড়াতে এসে প্রাণ গেল অপূর্বের

শোকাবহ আগস্ট: বাংলা একাডেমির ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা শুরু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস স্মরণে ১০দিন ব্যাপী গ্রন্থালোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। 

গতকাল সোমবার বেলা ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ড. মযহারুল ইসলাম রচিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’ শীর্ষক গ্রন্থ আলোচনার মধ্যদিয়ে এই গ্রন্থালোচনা শুরু হয়। এসময় গ্রন্থটির আলোচনা করেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসিরুদ্দিন ইউসুফ।

বাংলা একাডেমির পরিচালক নূরুন্নাহার খানমের সঞ্চালনায় অনুষ্ঠানে সূচনা বক্তব্যে বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, বাংলা একাডেমি ১০ দিন ধরে যে বইগুলোর আলোচনা করবে সে আলোচনাগুলো শুনলে বই সম্পর্কে জানার পাশাপাশি বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা বড় করা সম্ভব হবে। বঙ্গবন্ধুকে স্মরণে রাখা আমাদের নৈতিক দায়িত্ব। এই দায়িত্বকে ধারণ করে আমরা নিজেদের ও পরবর্তী প্রজন্মকে তৈরি করব। 

সভাপতির বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক নুরুল হুদা বলেন, বাংলা একাডেমি ও সরকারের সরাসরি প্রণোদনায় আজ থেকে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতীয়তা সংক্রান্ত আলোচনার মূল কেন্দ্রে উঠে এসেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালির গণসত্তাকে জাতিসত্তায় রূপান্তরে বঙ্গবন্ধুর ঐতিহাসিক অভিযাত্রাকে মযহারুল ইসলাম বঙ্গবন্ধুর জীবদ্দশাতেই লিপিবদ্ধ করে গেছেন। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি, বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমান প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here