• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

‘বাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করে আতঙ্ক ছড়ানো হচ্ছে’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করে উদ্দেশ্যেপ্রণোদিতভাবে ভয়-আতঙ্ক ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

গতকাল শনিবার (৩০ জুলাই) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীমউদ্দিন হল মাঠ প্রাঙ্গণে ত্রয়োদশ পল্লীকবি আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. আতিউর রহমান বলেন, বাংলাদেশের মাথাপিছু আয় তিন হাজার ডলার ছুঁইছুঁই। কয়েক দশক আগেও যে অর্থনীতি ছিলো আট বিলিয়ন ডলার, সেটি এখন প্রায় সাড়ে চারশো বিলিয়ন ডলার। বাংলাদেশের রিজার্ভ এখনও প্রায় ৪০ বিলিয়ন ডলার। যা দিয়ে আমরা আরও ৬ মাস আমদানি করতে পারবো। অন্যদিকে শ্রীলঙ্কার রিজার্ভ ছিলো মাত্র কয়েকশ মিলিয়ন ডলার। তাহলে বাংলাদেশ কীভাবে শ্রীলঙ্কা হবে?

তিনি আরও বলেন, আমাদের যে সমস্যা নেই তা নয়। সারা বিশ্ব এখন একটি সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। সে ঢেউ বাংলাদেশেও লেগেছে। বঙ্গোপসাগরে ঢেউ উঠলে কক্সবাজারে তা লাগবেই। সাহসের সঙ্গে আমাদের এ সংকট মোকাবিলা করতে হবে। সরকার ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। যার ফলও আমরা পেয়েছি।

জসীমউদ্দিন হল ডিবেটিং ক্লাবের সভাপতি সাব্বির আহাম্মেদ তন্ময়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম কামরুল ইসলামের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড আবদুল বাছির, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকার (উত্তর) অতিরিক্ত কমিশনার ড. মোহাম্মদ তাজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মো. আরমানসহ আরও অনেকেই।

Place your advertisement here
Place your advertisement here