• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে অর্থনীতিকে গতিশীল রেখেছে সরকার- প্রধানমন্ত্রী মরণোত্তর দ্যাগ হ্যামারশোল্ড মেডেল পেলেন ২ বাংলাদেশি নীলফামারীতে দুস্থ ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ লিচুকে ঘিরে দিনাজপুরে দৈনিক ১০ কোটি টাকার লেনদেন ‘গুপ্তধন পেতে জিনের বাদশাহকে ৮ লাখ টাকা দিয়েছি’

পীরগঞ্জ থানার হাজতখানায় গড়ে তোলা হয়েছে পাঠাগার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

‘শাস্তি নয়, সংশোধন, বসে বসে জ্ঞানার্জন’— এমন প্রতিপাদ্য সামনে রেখে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ থানার হাজতখানায় গড়ে তোলা হয়েছে পাঠাগার। এ পাঠাগার থেকে নানা সময়ে আটক ব্যক্তিরা বিভিন্ন বিষয়ের ওপর রাখা বই পড়ে সময় কাটাতে পারবেন।

পুলিশ জানায়, অবসর সময়, মানসিক বিষণ্নতা, দেশপ্রেম ও ধর্মীয় মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যেই এমন উদ্যোগ। পাশাপাশি হাজতখানায় করা হয়েছে ‘পীরগঞ্জ থানা প্রাথমিক চিকিৎসা বক্স’ নামে আরেকটি কর্নার। আটক ব্যক্তিদের প্রাথমিকভাবে চিকিৎসা দেওয়ার জন্য চিকিৎসা সরঞ্জাম-সংবলিত এ চিকিৎসা বক্স করা হয়।

পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, যাদের আমরা আটক করি, তারা সবাই কিন্তু আসামি নন। অনেকে আছেন যারা ছোটখাটো অপরাধ করে হাজতে আসেন। অনেক শিক্ষার্থীরা অপরাধের সঙ্গে জড়িত হয়ে এখানে আসে। আসার পর তারা ভয়ে মানসিকভাবে ভেঙে পড়ে। দুশ্চিন্তা ও ভয়ে তারা ভীতসন্ত্রস্ত হয়ে যায়। সেই ভাবনা থেকে আমি ভাবলাম যদি একটা বই সংবলিত পাঠাগার করি, তাহলে তাদের ভয় ও মানসিক দুশ্চিন্তা কিছুটা হলেও দূরীভূত হবে।
সে জন্য আমরা লাইব্রেরিতে বিভিন্ন ধরনের বই রেখেছি, যেহেতু আসামিরা বিভিন্ন শ্রেণি-পেশার হয়ে থাকে। গল্প, ছড়া, নাটক, উপন্যাস, মুক্তিযুদ্ধ, ধর্মীয় বই ও বঙ্গবন্ধুকে জানাসহ পুলিশের আইন সংবলিত বইগুলো রাখা হয়েছে, যাতে একজন মানুষের মাঝে মানবিক ও ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি হয় এবং যাতে তিনি আর অন্যায় না করেন। 

তিনি আরও বলেন, পাশাপাশি আমরা একটি প্রাথমিক চিকিৎসা বক্স করেছি। দেখা যায় অনেকজনকে আটক করার পর মানসিক দুশ্চিন্তায় পড়েন এবং ভয়ে থাকেন। সে কারণে আসার পরপরই অসুস্থ হয়ে যান। আবার অনেকজন আঘাত পান আটক হওয়ার পর। এ জন্য আমরা একটি চিকিৎসা সরঞ্জাম সংবলিত বক্স তৈরি করেছি।

পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আহমেদ বুলবুল বলেন, এটি থানা পুলিশের একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ। এ পাঠাগারের মাধ্যমে যারা আটক হয়ে হাজতে থাকেন, তারা তাদের মনোবল কিছুটা হলেও ফিরে পাবেন। আমি মনে করি যদি দেশের প্রতিটি থানাহাজতে এমন পাঠাগার করা হয়, তাহলে আটক ব্যক্তিরা মানসিক দুশ্চিন্তা থেকে মুক্তি পাবেন।

Place your advertisement here
Place your advertisement here