• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
বিদ্যুৎ, জ্বালানি তেল ও গ্যাসের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতের আহ্বান রাষ্ট্রপতির বাংলাদেশকে আরো ১৫ লাখ টিকা দিলো যুক্তরাষ্ট্র মালয়েশিয়ায় গেল বাংলাদেশি ৫৩ কর্মীর প্রথম ফ্লাইট অনেকটা নিরুপায় হয়েই জ্বালানির দাম সমন্বয় করেছে সরকার: জয় আওয়ামী লীগ বিএনপির ওপর কোনো অত্যাচার করেনি: তোফায়েল আহমেদ

দেশে রিজার্ভ সংকট সৃষ্টি করতে সক্রিয় বিএনপি-জামায়াত চক্র

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

প্রবাসীদের পাঠানো অর্থ হুন্ডির মাধ্যমে দেশে এনে দেশে রিজার্ভ সংকট সৃষ্টির অপচেষ্টা চলছে। এতে সক্রিয় ভূমিকা পালন করছে বিএনপি-জামায়াতের শক্তিশালী প্রবাসী চক্র। এসব চক্রের সদস্যরা নানা অপকৌশলে রেমিট্যান্স প্রবাহকে বাধাগ্রস্ত করছে।

মালেয়শিয়া বিএনপির একটি বিশ্বস্ত সূত্র জানায়, হুন্ডির মাধ্যমে টাকা পাঠালে ৩% লাভ দেওয়ার অফার দিয়েছেন মালয়েশিয়া বিএনপির সভাপতি বাদলুর রহমান খান বাদল। এছাড়া বৈধ উপায়ে দেশে টাকা না পাঠানোর জন্য বিভিন্ন প্রলোভন দিচ্ছেন বিএনপির প্রবাসী নেতারা।

সূত্রটি আরো জানিয়েছে, লন্ডনে পলাতক তারেক রহমানের নির্দেশে এ অপকৌশল হাতে নিয়েছেন বিএনপি নেতারা। তাদের উদ্দেশ্য দেশে রেমিট্যান্সের প্রবাহ কমিয়ে রিজার্ভের ওপর চাপ সৃষ্টি করে সরকারকে বেকায়দায় ফেলা। শুধু মালেশিয়া নয়, সৌদি আরব, কাতার, কুয়েত, আরব আমিরাত, বাহরাইন, জর্ডানসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে বিএনপি-জামায়াতের নেতারা এই অপকৌশল অবলম্বন করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপি-জামায়াতের প্রবাসী নেতাদের এই অপকৌশলে হুন্ডি ব্যবসায়ীরা প্রবাসীদের পরিবার-পরিজনের কাছে অর্থ পাঠানোর জন্য স্থানীয় এজেন্টের কাছে ইমেইল, এসএমএস, মেসেঞ্জার, ইমো কিংবা হোয়াটস্যঅ্যাপে তাৎক্ষণিক বার্তা পাঠাচ্ছে। ওই বার্তা ধরে স্থানীয় এজেন্টরা সুবিধাভোগীর কাছে অর্থ পৌঁছে দিচ্ছেন। যা বাংলাদেশ ব্যাংকের হিসাবের বাইরে থেকে যাচ্ছে।

শুধু তাই নয়, বিএনপির এই সিন্ডিকেটের মাধ্যমে অর্থপাচারও বেড়েছে। কারণ একই পন্থায় স্থানীয় হুন্ডি ব্যবসায়ীরা তাদের বিদেশি এজেন্টদের মাধ্যমে বিদেশে অর্থ পাচারে সহায়তা করছেন। জানা গেছে, এ পথেই লবিস্ট ফার্মসহ তারেক রহমানকে টাকা পাঠায় বিএনপি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির কাজ ষড়যন্ত্র করা আর ক্ষমতা দখলের সুযোগের অপেক্ষায় থাকা। করোনার প্রকোপ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অস্থির অবস্থা বিরাজ করছে বিশ্ব অর্থনীতিতে। এই সংকটকে কাজে লাগিয়ে দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে বিএনপি-জামায়াত। রেমিট্যান্স প্রবাহ ঠেকাতে যে দল অপকৌশল অবলম্বন করে তারা কোনোদিন দেশের মিত্র হতে পারে না।

Place your advertisement here
Place your advertisement here