• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

মনের ডায়েট যেভাবে করবেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

মেন্টাল ডায়েট যেন একটা চিন্তার ছাঁকনি! অন্যের প্রতি রাগ, হিংসা বা বিদ্বেষ পুষে রাখলে আমাদের মনের ওপর চাপ সৃষ্টি করে। চিন্তা-চেতনা নেতিবাচক হতে থাকে। চিন্তা ইতিবাচক রাখার জন্য এবং ভালো থাকার জন্য প্রয়োজন‘মনের ডায়েট’। 

মেন্টাল ডায়েটের অন্যতম উপায় মনোযোগী হওয়া। খেয়াল করে দেখেছেন, আমরা দিনের বেশির ভাগ কাজই করি স্বয়ংক্রিয়ভাবে। চেয়ারে বসা, মোবাইল হাতে নিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে ঢুঁ মারা, পানি খাওয়া, হাঁটা, চলা, গান গাওয়া, ঘুমানো এমনকি রান্নার মতো কাজও আমরা করে ফেলি অবচেতন মনে। 
 
মনোযোগ দেওয়ার অর্থ হচ্ছে, বর্তমানে থাকা। যে কাজ করছেন, সেই কাজটিই একাগ্রতার সঙ্গে করা। আর এভাবেই মনের অজান্তে চলে আসা অনাকাঙ্ক্ষিত চিন্তা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। একাগ্রতা বাড়াতে মেডিটেশন বা যোগব্যায়ামও করতে পারেন। ইয়োগা বা যোগব্যায়াম সাধারণত তিনটি প্রধান কাঠামোর ওপর নির্মিত হয়ে থাকে। যেমন : ব্যায়াম, শ্বাস এবং ধ্যান। ব্যায়াম ও বিভিন্ন আসনের মাধ্যমে শরীরকে নিজের আয়ত্তে আনার কৌশল জানা যায় এবং বিভিন্ন রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায়। এছাড়া যোগব্যায়াম স্বাস্থ্য, সৌন্দর্য এবং শিথিলকরণ একটি পথ। নিজেকে নিয়ন্ত্রণ করতে পারলে ভালো থাকার উপায় পেয়ে যাবে। 

মন দিয়ে অন্যের কথা শোনাও এক ধরণের মনে ডায়েট। এটি দেখতে থাকে আপনার চিন্তাভাবনাকে আর সিদ্ধান্ত নেয় কোন চিন্তাটি প্রাধান্য পাবে। আর দিন শেষে আপনি যে চিন্তাটি বেছে নেন, আপনি যেন এগিয়ে যান সেই পথেই। তাই সুস্থ্ ও সুন্দর মনের জন্য ‘মেন্টাল ডায়েট’এর বিকল্প নেই।

Place your advertisement here
Place your advertisement here