• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
বিদ্যুৎ, জ্বালানি তেল ও গ্যাসের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতের আহ্বান রাষ্ট্রপতির বাংলাদেশকে আরো ১৫ লাখ টিকা দিলো যুক্তরাষ্ট্র মালয়েশিয়ায় গেল বাংলাদেশি ৫৩ কর্মীর প্রথম ফ্লাইট অনেকটা নিরুপায় হয়েই জ্বালানির দাম সমন্বয় করেছে সরকার: জয় আওয়ামী লীগ বিএনপির ওপর কোনো অত্যাচার করেনি: তোফায়েল আহমেদ

ত্বকে যেসব উপাদান ব্যবহার করা ক্ষতি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

ত্বকের যত্নে কেউ বাজার থেকে কেনা উপাদান ব্যবহার করেন, কেউ আবার বেছে নেন ঘরোয়া উপায়। তবে ত্বকে ব্যবহৃত সব উপাদানই উপকারী নয়। আমরা না জেনে কিছু উপাদান ব্যবহার করি, যেগুলো আসলে উপকারের চেয়ে ক্ষতি করে। 

চলুন জেনে নেয়া যাক কোন কোন উপকরণ ত্বকের জন্য ক্ষতিকর- 

>>> ত্বকে লেবু কখনোই সরাসরি ব্যবহার করা উচিৎ নয়। লেবু অত্যন্ত অ্যাসিডধর্মী। তাই লেবু ত্বকে সরাসরি ব্যবহার করলে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

>>> ব্রনের দাগ দূর করার জন্য আমরা অনেক সময় ত্বকে টুথপেস্ট ব্যবহার করে থাকি। টুথপেস্ট সরাসরি টুথপেস্ট ব্যবহার করা উচিত নয়। কারন ত্বকে টুথপেস্ট লাগালে মেলানিন বেশি হয় যা ত্বককে কালচে করে ফেলে। 

>>> শরীরের অতিরিক্ত লোম তুলে ফেলার জন্য আমরা ওয়াক্স ব্যবহার করে থাকি। তবে মুখে ওয়াক্স ব্যবহার করা একদমই উচিৎ কয়। সেক্ষত্রে ত্রেডিং করাতে পারেন।

>>> আমরা অনেক সময় ঘরোয়া ভাবে চিনির স্ক্রাব তৈরি করে ব্যবহার করি ত্বকে। যেসব ত্বকের জন্য মামানসই নয়। উলটো ত্বকের ক্ষতি করে। তাই সেন্সেটিভ স্কিন হলে চিনি ত্বকে সরাসরি স্ক্রাবিং না করাই ভালো।

>>> বাহিরে অনেক নকল কসমেটিক প্রসাধনী রয়েছে। তাই ত্বকে প্রসাধনী ব্যবহার করার আগে অবশ্যই যাচাই বাছাই করে নিন। ভালো জায়গা থেকে ত্বকের ব্যবহার করা জিনিসগুলো কেনার চেষ্টা করুন।

>>> ত্বক অনুযায়ী এবং ত্বকের ধরণ বুঝে ত্বকের জিনিস ব্যবহার করুন। না হলে ত্বকে ক্ষতি হয়।

Place your advertisement here
Place your advertisement here