• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে দেশে সন্দেহজনক মাংকিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি নবাবগঞ্জে বাঁশ কাটতে গিয়ে প্রাণ গেলো যুবকের

মুখ দেখেই বুঝে নিন কোন ভিটামিনের অভাবে ভুগছেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

সুস্থতা সবারই কাম্য। মানুষ নিজেকে সুস্থ ও ফিট রাখতে বিভিন্ন ধরনের পুষ্টিকর খাবার খেয়ে থাকেন। কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা এই ব্যাপারে খুব বেশি অসচেতন। তারা তাদের খাদ্য তালিকা থেকে অনেক ভিটামিনই বাদ দিয়ে দেন। অথচ শরীর সুস্থ রাখতে সব ধরনের ভিটামিনই প্রয়োজন।

জানেন কি, শরীরে একটি বা দু’টি ভিটামিনের পরিমাণ কমে গেলে, তখন নানা ধরনের সমস্যা দেখা দেয়। ঠিক কোন ভিটামিনের ঘাটতি হচ্ছে, সেটি বোঝার জন্য নানা ধরনের পরীক্ষা রয়েছে। যদিও সেই পরীক্ষাগুলোর সব ক’টিই বিস্তর খরচসাপেক্ষ।

তবে ভিটামিনের ঘাটতির পরীক্ষা না করিয়েই টের পাওয়া সম্ভব যে কোনো ভিটামিনের ঘাটতি হয়েছে কি না। আর সেটি সম্ভব মুখ দেখেই। ভাবছেন, শরীরে কোনো ভিটামিনের ঘাটতি হয়েছে কি না মুখ দেখে বুঝবেন কী করে? চলুন জেনে নেয়া যাক সেই উপায়-

>> চোখের নিচে কি কালি পড়েছে? চোখের চার পাশটা ফুলে যাচ্ছে? অনেকেরই এই সমস্যা হয় ভিটামিন এ-র অভাবে। তবে এই ভিটামিন বেশি মাত্রায় শরীরে গেলে সমস্যাও হতে পারে। তাই এমন উপসর্গ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

>> ভালো করে দেখুন তো, আপনার কি ঠোঁট ফাঁটছে? দাঁতের গোড়া দিয়েও কি রক্ত বেরোচ্ছে? তাহলে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন সি-এর অভাব হয়েছে। দ্রুত লেবু জাতীয় ফল খেতে শুরু করুন। তার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন।

>> আয়নার সামনে দাঁড়িয়ে দেখুন তো, আপনার ত্বকের উজ্জ্বলতা কমছে কি না? যদি দেখেন ত্বক অনুজ্জ্বল হয়ে গিয়েছে, তাহলে বুঝতে হবে, আপনার শরীরে ভিটামিন বি কমপ্লেক্সের অভাব হয়েছে। এর সঙ্গে যদি সারা দিন ক্লান্তি থাকে, খাবারের স্বাদ না পান, তাহলে এক প্রকার নিশ্চিত হয়ে যেতে পারেন এ বিষয়ে। বি কমপ্লেক্সের অভাবেই এই সমস্যাগুলো হয়।

ভিটামিনের অভাব মোটেই বিরল কিছু নয়। প্রাথমিক ভাবে মুখ দেখে যদি মনে হয়, কোনো সমস্যা হচ্ছে, তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার। অনেক সময়েই কোনো কোনো ভিটামিনের ঘাটতি হলেও তা টের পাওয়া যায় না। কিন্তু মুখে তার কিছু কিছু লক্ষণ ধরা পড়তেই পারে।

Place your advertisement here
Place your advertisement here