• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে অর্থনীতিকে গতিশীল রেখেছে সরকার- প্রধানমন্ত্রী মরণোত্তর দ্যাগ হ্যামারশোল্ড মেডেল পেলেন ২ বাংলাদেশি নীলফামারীতে দুস্থ ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ লিচুকে ঘিরে দিনাজপুরে দৈনিক ১০ কোটি টাকার লেনদেন ‘গুপ্তধন পেতে জিনের বাদশাহকে ৮ লাখ টাকা দিয়েছি’

দেশে ফিরলেন লিবিয়ায় বন্দি থাকা ১৬২ বাংলাদেশি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

লিবিয়ায় আটকে পড়া অভিবাসীদের মধ্যে ১৬২ বাংলাদেশি শূন্য হাতে দেশে ফিরেছেন। গতকাল বেলা ১১টায় একটি বিশেষ ফ্লাইটে তারা দেশে পৌঁছান। 

জানা গেছে, বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মাধ্যমে প্রায়ই দেশে ফেরত পাঠানো হয় প্রবাসী বাংলাদেশিদের। তারই ধারাবাহিকতায় আবারও ১৬২ বাংলাদেশি আইওএমের একটা চার্টার্ড ফ্লাইটে ঢাকায় ফিরেছেন।

ফেরত আসাদের মধ্যে প্রবাসী মো. আবুল বাসার বিমানবন্দরে বলেন, ‘অনেক আশা নিয়ে ভাগ্যন্নোয়নের জন্য লিবিয়ায় পাড়ি জমিয়েছিলাম। কিন্তু কয়েক বছরেও ভাগ্য বদলানো তো দূরে থাক, শূন্য হাতে ফিরতে হলো দেশে। ’

দেশে ফিরে আসা অন্যরা জানান, তাদের দেশে পাঠাতে সংশ্লিষ্টরা প্রয়োজনীয় কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করে দেশে পাঠিয়েছেন। সেক্ষেত্রে সহযোগিতা করার জন্য বাংলাদেশ দূতাবাস, লিবিয়ার বেনগাজি প্রবাসী, বেনিনা বিমানবন্দরসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ এবং বিশেষ করে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন তারা।

উল্লেখ্য, ভাগ্য বদলের আশায় দেশ থেকে প্রতি বছর বিভিন্ন দেশে পাড়ি জমান হাজার হাজার বাংলাদেশি। দেশ ভিন্নতায় কারও কারও ভাগ্য বদলালেও ভাগ্য বদলানোর সৌভাগ্য হয়ে ওঠে না যুদ্ধবিধ্বস্ত দেশ লিবিয়া প্রবাসী অনেক বাংলাদেশির। একশ্রেণির অসাধু দালাল চক্রের মিথ্যা প্রলোভনে গ্রামাঞ্চলের সহজ-সরল মানুষগুলো বিভিন্ন সমিতি আর ভিটেমাটি বন্ধক ও ধার-দেনায় ঋণগ্রস্ত হয়ে অনিশ্চিত ভবিষ্যৎ লিবিয়ায় পাড়ি জমান। লিবিয়ায় অনিশ্চিত ভবিষ্যতে টিকে থাকার চেষ্টাও করেন অনেকেই। লিবিয়ার নানা সংকটে স্বল্প বেতনে চাকরি করে ঋণের বোঝা মাথায় নিয়ে অনেক ত্যাগ তিতিক্ষা আর ধৈর্যের শেষ প্রান্তে একপর্যায়ে কেউ কেউ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে পৌঁছাতে চেষ্টা করেন ইতালিতে।

যেখানে দালাল চক্রের প্রতারণায় সাগরে দুর্ঘটনার স্বীকার হয়ে নিখোঁজ হতে হয়েছে অনেককেই। এ ছাড়া লিবিয়ার কোস্ট গার্ডের অভিযানে প্রায়ই আটক হয়ে বিভিন্ন জেলে বন্দিও থাকতে হয় অনেকের।

Place your advertisement here
Place your advertisement here