• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে দেশে সন্দেহজনক মাংকিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি নবাবগঞ্জে বাঁশ কাটতে গিয়ে প্রাণ গেলো যুবকের

হাবিপ্রবিতে ‘সুগন্ধি চালের জিনোটাইপ উন্নয়ন’ শীর্ষক সেমিনার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ‘সুগন্ধি চালের জিনোটাইপ উন্নয়ন’ শীর্ষক এক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় হাবিপ্রবিতে জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের আয়োজনে আইআরটি সেমিনার কক্ষে ‘Development of Aromatic Fine Rice (Oryza sativa L.) Genotypes for Bangladesh’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, কৃষির বিকাশের কথা চিন্তা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিয়ে গেছেন। তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির উন্নয়নে কৃষি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো স্থাপন করেছেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হলো গবেষণা। কৃষি, কৃষক ও দেশের উন্নয়নে গবেষণার বিকল্প নেই। সকলের উচিৎ গবেষণায় মনোনিবেশ করা।

এক্ষেত্রে হাবিপ্রবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ ভাল ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গবেষণার জন্য করণীয় সব কিছু করা হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উদ্ভাবনগুলো কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য আউটরিচ সেন্টার চালুর পাশাপাশি উন্নত গবেষণার জন্য একটি বায়োমলিকুলার ল্যাব চালুর কথাও জানান তিনি।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার।

আরও উপস্থিত ছিলেন উক্ত গবেষণা কার্যক্রমের সুপারভাইজার প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, পরীক্ষা কমিটির সদস্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. জাহেদুল ইসলাম সরকার, পরীক্ষা কমিটির সদস্য শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের প্রফেসর ড. জামিলুর রহমান, হাবিপ্রবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আরিফুজ্জামান, পিএইচডি ফেলো মো. মোজাফফর হোসেন (উপ-পরিচালক, বিএডিসি), কৃষি অনুষদের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

Place your advertisement here
Place your advertisement here