• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে অর্থনীতিকে গতিশীল রেখেছে সরকার- প্রধানমন্ত্রী মরণোত্তর দ্যাগ হ্যামারশোল্ড মেডেল পেলেন ২ বাংলাদেশি নীলফামারীতে দুস্থ ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ লিচুকে ঘিরে দিনাজপুরে দৈনিক ১০ কোটি টাকার লেনদেন ‘গুপ্তধন পেতে জিনের বাদশাহকে ৮ লাখ টাকা দিয়েছি’

৫০ হাজার কর্মী নেবে জাপান

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

এশিয়া থেকে ৫০ হাজার দক্ষ কর্মী নেবে জাপান। ডিজিটাল প্রযুক্তি ও অন্যান্য চাহিদাসম্পন্ন ক্ষেত্রে সরকারের ঘোষণা করা একটি পদক্ষেপের অধীনে এসব কর্মী নেবে দেশটির উদ্যোক্তা বা চাকরিদাতারা।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, এশিয়া মহাদেশজুড়েই মেধাবীদের বা অতি দক্ষ কর্মী পেতে প্রতিযোগিতা শুরু হয়েছে। বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে। জাপানি কোম্পানিগুলোকে সাহায্য করতে এশিয়া-জাপান ফর দ্য ফিউচার ইনিশিয়েটিভ ডিজাইন করা হয়েছে। দেশটির অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী কোইচি হাগিউদা ইন্দোনেশিয়া সফরের সময় গত সোমবার একটি অনলাইন অনুষ্ঠানে বলেন, জাপান উচ্চাকাক্সক্ষী তরুণদের সুযোগ দিতে চায়।

নতুন উদ্যোগের অধীনে জাপান সরকার দেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোর দ্বারা যৌথভাবে প্রদত্ত ডিগ্রির সংখ্যা বাড়ানোর জন্য কাজ করবে। এতে জাপানি নিয়োগদাতারা আগামী পাঁচ বছরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রাম থেকে স্নাতক ও অন্য দক্ষ পেশাদারদের নিয়োগের জন্য উৎসাহিত হবে।
জানা গেছে, সরকার জাপানি বিশ্ববিদ্যালয়গুলোর বিদেশি সাবেক শিক্ষার্থীদের জন্য সুযোগ সুবিধা তৈরি করবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা জাপানি নিয়োগদাতাদের ইন্টার্নশিপ ও তথ্য সেশনে অংশগ্রহণের সুযোগ পাবেন। এ পদক্ষেপের মাধ্যমে দক্ষ কর্মী নিয়োগ করতে পারবে জাপানি কোম্পানিগুলো। এতে সরবরাহ ব্যবস্থা স্থিতিশীল হবে।

দক্ষ কর্মী নেওয়ার যে পদক্ষেপ নিয়েছে দেশটি তার অন্যতম কারণ হলো মোটর গাড়ির যন্ত্রপাতি উৎপাদন, স্বাস্থ্য ও অন্যান্য ক্ষেত্রে বেশি মনোযোগ দেওয়া। এর মাধ্যমে আগামী পাঁচ বছরের মধ্যে ভালো সরবরাহ ব্যবস্থা অনুশীলনের ১০০টি উদাহরণ তৈরি করতে চায় জাপান।

Place your advertisement here
Place your advertisement here