• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
শেখ হাসিনার আজ জন্মদিন, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প আজ থেকে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন রংপুরে বাসের ধাক্কায় নিথর হলেন অটোযাত্রী ক্ষেতে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের পঞ্চগড়ে নৌকাডুবি, ৩ দিন বাড়ল তদন্ত প্রতিবেদন জমার মেয়াদ

আইফোন ১৪ সিরিজ: কোনটিতে কী চমক, দাম কত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

বহু প্রতীক্ষিত স্মার্টফোন অ্যাপল আইফোন ১৪ সিরিজ বুধবার নির্ধারিত সময়েই লঞ্চ হলো। এই সিরিজের অধীনে মোট চারটি মডেল লঞ্চ করল অ্যাপল। যেগুলো হল – আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স।

একাধিক নতুন চমকসহ এই ফোন লঞ্চ করেছে অ্যাপল। যার মধ্যে অন্যতম নতুন ডিসপ্লে ডিজাইন, ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং স্যাটেলাইট কানেক্টিভিটি। আইফোন ১৪ সিরিজের প্রতিটি মডেলের দাম ও স্পেসিফিকেশন একনজরে দেখে নিন।

আইফোন ১৪ সিরিজের কোনটিতে কী চমক

আইফোন ১৪ মডেলে রয়েছে ৬.১ ইঞ্চি ডিসপ্লে এবং আইফোন ১৪ প্লাস-এ রয়েছে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে। উভয় মডেলেই রয়েছে ১২ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। তবে অ্যাপেলের দাবি, এবারের আইফোনে বাড়ানো হয়েছে সেন্সর এবং অ্যাপারচার যার ফলে কম আলোতেও ভালো ক্রিস্টাল ক্লিয়ার ছবি তোলা যাবে। স্মার্টফোনের সামনেও রয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা এবং বিশেষ অটোফোকাস ফিচার। এই দুই মডেলে প্রসেসর রয়েছে এ১৫ বায়োনিক চিপসেট।

আইফোন ১৪ মডেলে এই প্রথম স্যাটেলাইট কানেক্টিভিটি এবং ই-সিম প্রযুক্তি ব্যবহার করতে চলেছে অ্যাপেল। স্যাটেলাইট কানেক্টিভিটি অর্থাৎ সেলুলার নেটওয়ার্ক না থাকলেও ইমার্জেন্সি কল ও মেসেজ পাঠানো যাবে। আর ই-সিম প্রযুক্তির আওতায় থাকবে না কোনো ফিজিক্যাল সিম ট্রে। সিম সংক্রান্ত সব কাজ করা যাবে ভার্চুয়ালি।

এবারে আইফোন ১৪ প্রো মডেলে কোনও পিল আকৃতির কাট আউট ডিসপ্লে থাকছে না। বরং অ্যাপেল নিয়ে এসেছে নতুন ডাইনামিক আইল্যান্ড। এই ফিচারের অধীনে ফোনে প্রত্যেকটি এলার্টে আলাদা ইন্টারফেস ভেসে উঠবে। আইফোন ১৪ প্রো মডেলে ডিসপ্লে রয়েছে ৬.১ ইঞ্চি এবং প্রো ম্যাক্স মডেলে ৬.৭ ইঞ্চি। এবারের আইফোন প্রো মডেলে থাকছে নতুন জেনারেশন এ১৬ বায়োনিক প্রসেসর।

ক্যামেরার ক্ষেত্রে রয়েছে বিশেষ আকর্ষণ। আইফোন ১৪ প্রো মডেলে এই প্রথম ৪৮ মেগাপিক্সেল হাই-রেজোলিউশন প্রাইমারি ক্যামেরা দিয়েছে অ্যাপেল। আইফোন ১৩ প্রো এর থেকে ৬৫ শতাংশ বড় সেন্সর রয়েছে এই মডেলে। নেওয়া যাবে ৪কে সিনেমাটিক ভিডিও।

কোন মডেলের দাম কত?

আইফোন ১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার এবং আইফোন ১৪ প্লাস মডেলের দাম রাখা হয়েছে ৮৯৯ ডলার। এবারের আইফোন ১৪ মডেলে থাকছে ৫ টি রঙের বিকল্প। নতুন বেগুনি রঙের ভ্যারিয়েন্ট লঞ্চ করা হয়েছে এবারে। আইফোন ১৪ ও ১৪ প্লাস মডেলের সেল শুরু হবে যথাক্রমে – ৯ সেপ্টেম্বর এবং ৭ অক্টোবর থেকে।

আইফোন ১৪ প্রো এর দাম শুরু ৯৯৯ ডলার থেকে এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের দাম শুরু ১,০৯৯ ডলার থেকে। এর মানে নতুন আইফোন সিরিজের দাম বাড়ায়নি অ্যাপেল।

Place your advertisement here
Place your advertisement here