• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

রংপুরে কোরবানির হাট কাঁপাতে প্রস্তুত কাউনিয়ার ‘সুলতান’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

রংপুরের কাউনিয়ায় আসন্ন ঈদুল আজহায় কোরবানির হাট কাঁপাতে ‘প্রস্তুত করা হয়েছে সাদা রঙের সুলতানকে। এই সুলতানকে দেখতে উপজেলার হরিচরণলস্কর (চৌকির ঘাট) খামারি নুরুল আমীনের বাড়িতে ভীড় করছে ক্রেতারা।ক্রেতারা সুলতানের দাম হেঁকেছেন ১২ লাখ টাকা।

কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নের হরিচরণলস্কর চৌকিরঘাট গ্রামের কৃষক মো. নুরুল আমীনের গোয়ালে সাড়ে তিন বছর আগে জন্ম নেয়া ‘সুলতান’ নামের ষাঁড়টির ওজন প্রায় ৩৫ মণ। ঝিকঝিকে সাদা রঙের মাঝে একটু কালো দাগের ‘সুলতান’ লম্বায় প্রায় সাড়ে ৫ ফুট। সাড়ে ৫ ফুট উচ্চতা বিশিষ্ট ষাঁড়টির বুকের (সিনার) ঘের প্রায় ৮ ফুট। কাউনিয়া উপজেলার এটাই সব চেয়ে বড় গরু বলে জানান কাউনিয়া উপজেলা প্রাণিসম্পদের চিকিৎসক মোস্তাফিজুর রহমান।

ষাঁড়টির মালিক নুরুল আমীন জানান, ‘সুলতান’ নামের ষাঁড়টি তার গোয়ালে সাড়ে তিন বছর আগে জন্ম নেয়। এর মা (গাভি) আগে আরও তিনটি ষাঁড়ের জন্ম দিয়েছে। সেগুলোও কোরবানির ঈদে বিক্রি করে তিনি বেশ লাভবান হয়েছেন। ব্রাহমা শংকর জাতের ষাঁড় ‘সুলতান’এর জন্য তিনি দাম চাচ্ছেন ১৪ লাখ টাকা। সম্প্রতি তার বাড়িতে বিভিন্ন ক্রেতা সাধারণ এসে সুলতানের দাম হাঁকিয়েছেন ১২লাখ টাকা। কাউনিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে ষাঁড়টির স্বাস্থ্য পরীক্ষা করে গেছেন।

‘সুলতানের’ খাবারের তালিকায় রয়েছে খড়, ভুষি, পেয়ারা, আপেল, মাল্টা, বিচি কলা,  ছোলা, কাঁচা ঘাস ইত্যাদি। তাকে নিয়মিত গোসল করানো হয়। থাকার ঘরে ফ্যান লাগিয়ে দেয়া হয়েছে। সবমিলিয়ে ‘সুলতানের’ যত্নের কোনো ত্রুটি করেন না নুরুল আমীন।

স্থানীয় লোকজন বলেন, নরুল আমীন পেশায় একজন কৃষক। পৈত্রিক জমি চাষ করে তার সংসার চলে। পারিবারিকভাবেই তারা গরু লালন-পালন করে থাকেন। তার গোয়ালের ‘সুলতান’ নামের ষাঁড়টি দেখতে স্থানীয় লোকজন ভিড় করছেন। ষাঁড়টি যথোপযুক্ত দাম পেলে এলাকায়ই বিক্রির কথা রয়েছে।

কাউনিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শিল্পিকা রহমান বলেন, কাউনিয়া উপজেলায় ‘নুরুল আমীনের সুলতান’ নামের ষাঁড়টিই বড়। দেশীয় খাবারে ষাঁড়টি লালন-পালন করা হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here