• শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
গৌরবদীপ্ত বিজয়ের মাস শুরু দেশে করোনার টিকার ৪র্থ ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী রংপুর সিটি নির্বাচনে ১০ মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ নীলফামারীতে ইয়াবাসহ ১৫ মামলার আসামি গ্রেফতার টিসিবির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

গঙ্গাচড়া তিস্তা নদীর ডান তীরে বাঁধ নির্মাণের দাবি পূরণ হচ্ছে     

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ আগস্ট ২০২০  

Find us in facebook

Find us in facebook

রংপুরের গঙ্গাচড়ায় মুল তিস্তা নদীর ডানতীরে বাঁধ নির্মাণের দাবি পূরণ হচ্ছে। গঙ্গাচড়ায় শেখ হাসিনা সেতু থেকে কোলকোন্দ ইউনিয়ন পর্যন্ত এ বাঁধ নির্মাণ নিয়ে আনুষ্ঠানিকভাবে সাড়া দিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়।

জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ, রংপুর- ১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি কর্পোরেশন) আসনের এমপি মসিউর রহমান (রাঙ্গা) চলতি বছরের ২২ জানুয়ারি মাসে তিস্তার ডান তীরে বাঁধ নির্মাণের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ে আবেদন করেন।

গত মঙ্গলবার রাতে পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এক চিঠিতে উল্লেখ করে বলেন, তিস্তা নদীর উপরে শেখ হাসিনা দ্বিতীয় সেতু রক্ষার্থে উজানে কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা চর পর্যন্ত বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়ন করা হলে তিস্তা নদীর মূল প্রবাহ চলমান রাখা ও রংপুর শহর থেকে লালমনিরহাটের কাকিনা-বুড়িমারী স্থলবন্দর সংযোগ সড়কের যোগাযোগ ব্যবস্থা রক্ষা করা সম্ভব হবে বলে জানা যায়।

এ কাজ বাস্তবায়নের জন্য পানি উন্নয়ন বোর্ড থেকে একটি কারিগরি টিম গঠন করা হয়েছে। ইতোমধ্যে এই টিম সরেজমিন পরিদর্শন করেছে। প্রকল্পটির নকশা, প্রাক্কলন প্রস্তুত সহ সব কার্যক্রম শেষ করে দ্রুত ডিপিপি পাওয়া যাবে বলে তিনি চিঠিতে উল্লেখ করেন।

তিস্তা নদীর ডান তীরে বাঁধ নির্মাণের খবর ছড়িয়ে পড়লে তিস্তা পাড়ে বসবাস করা মানুষ নতুন করে বাঁচার স্বপ্ন দেখছেন। সেই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ও মসিউর রহমান রাঙ্গা এমপিকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

চলতি বর্ষা মৌসুমে গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ, লহ্মীটারীতে বন্যা ও ভাঙ্গনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে স্থানীয়দের। ভাঙ্গনের কবলে পড়ে সহস্রাধিক ঘরবাড়ি, ফসলী ক্ষেত, মাদ্রাসা, মসজিদ, সরকারি প্রাথমিক বিদ্যালয় বিলীন হয়ে গেছে নদীগর্ভে।

Place your advertisement here
Place your advertisement here