• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল- প্রধানমন্ত্রী কৃষি উৎপাদন অব্যাহত রাখতে সার, বীজের দাম বাড়ানো হবে না সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে নিম্নচাপ স্মার্ট নাগরিক গড়তে কাজ করে যাচ্ছি: শিক্ষামন্ত্রী

একজন সুস্থ ব্যক্তির দিনে কত লিটার পানি খাওয়া উচিত?

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

মানুষের দেহের প্রায় ৬০ শতাংশই পানি। পানি সুস্থ জীবনের জন্য একটি আবশ্যক উপাদান। তবে সুস্থ জীবনযাপনে একজন মানুষের প্রতিদিন কতটুকু পানি পান করা জরুরি? বিজ্ঞানীরা জানিয়েছেন সে তথ্য। একজন মানুষের দিনে অন্তত দুই লিটার বা আট গ্লাস পানি পান করা উচিত। এতে শরীর সতেজ ও মন চাঙ্গা থাকে। এ নিয়ে নতুন করে চালানো হয়েছে গবেষণা। 

আর এ গবেষণায় দেখা গেছে দিনে আট গ্লাস পানি একজন মানুষের জন্য খুব বেশি। যদিও এ পরিমাণ পানি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর না। তবে শরীরকে সতেজ রাখতে এতো পানি পান করার প্রয়োজনীয়তাও নেই। 

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, স্কটল্যান্ডের আবেরদিন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পানি পানের ওপর গবেষণা চালিয়েছেন। তারা খুঁজে বের করার চেষ্টা করেছেন একজন মানুষের দিনে কতটুকু পানি পান করা প্রয়োজন। এ নিয়ে ২৩টি দেশের ৮ থেকে ৯৬ বছর বয়সী ৫ হাজার ৬০৪ জনের ওপর গবেষণা চালানো হয়।

এক গবেষণায় দেখা গেছে, দিনে ১.৫ লিটার থেকে ১.৮ লিটার পানিই একজন মানুষের জন্য যতেষ্ঠ। যা প্রচলিত দুই লিটারের ধারণা থেকে কম। 

এ গবেষণায় ব্যবহৃত পানিতে হাইড্রোজেন মোলেকিউলসের বদলে ডিউটারিয়ামের স্ট্যাবল ইসোটেপ দেওয়া হয়েছিল, যেটি প্রাকৃতিকভাবে মানবদেহে পাওয়া যায় এবং এর কোনো ক্ষতিকর দিক নেই। ডিউটারিয়ামের পরিমাণ কমিয়ে দেওয়ার বিষয়টি দেখিয়েছে কীভাবে দ্রুত শরীরে পানির চাহিদা তৈরি হচ্ছে। সাধারণত যেসব মানুষের শরীরে পানির চাহিদা বেশি তাদের পানিও বেশি পান করতে হয়। 

গবেষণায় আরও দেখা গেছে যেসব মানুষ উষ্ণ ও আদ্র স্থানে বসবাস করেন, সঙ্গে অ্যাথলেট এবং গর্ভবতী ও বুকের দুধ খাওয়ানো মায়েদের বেশি পানি প্রয়োজন। কারণ তাদের শরীরে পানির চাহিদা বেশি। গবেষণার তথ্য মতে, ২০ থেকে ৩৫ বছর বয়সী পুরুষের দেহে পানির দৈনিক চাহিদার পরিমাণ ৪.২ লিটার। অন্যদিকে ২০ থেকে ৪০ বছর বয়সী নারীদের পানির চাহিদার পরিমাণ ৩.৩ লিটার।

একজন গবেষক জানিয়েছেন, মানুষের শরীরের চাহিদার পরিমাণ পানি পান করতে হয় না। কারণ খাবারের মাধ্যমেও পানির প্রয়োজনীয়তা পূরণ হয়। 

সূত্র: এনডিটিভি

Place your advertisement here
Place your advertisement here