• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল- প্রধানমন্ত্রী কৃষি উৎপাদন অব্যাহত রাখতে সার, বীজের দাম বাড়ানো হবে না সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে নিম্নচাপ স্মার্ট নাগরিক গড়তে কাজ করে যাচ্ছি: শিক্ষামন্ত্রী

৬ হাজার কৃষক পাচ্ছেন সার-বীজ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় চলতি মৌসুমে ৫ হাজার ৮০০ প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের মাঝে বিনামূল্যে উফশী ও হাইব্রিড জাতের বোরো প্রণোদনা দেওয়া হচ্ছে। 

উন্নত জাত ও নতুন উদ্ভাবিত ফসল চাষাবাদে উৎসাহিত করতে কৃষকদের মাঝে ওইসব বীজ ও সার দেওয়া হচ্ছে। এর মধ্যে উফশী জাতের বীজ ১১ হাজার ৫০০ কেজি, হাইব্রিড বীজের পরিমাণ ৭ হাজার কেজি। ডিএপি সার ও এমওপি সার রয়েছে ৪৬ টন। 

কৃষি প্রণোদনার আওতায় এ উপজেলায় হাইব্রিড জাতের বীজ ৩ হাজার ৫০০ জন ও উফশী জাতের বীজ ২ হাজার ৩০০ জন কৃষকসহ ৫ হাজার ৮০০ প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক রয়েছেন।  

প্রতি কৃষককে উফশী জাতের বীজ ৫ কেজি আর হাইব্রিড জাতের বীজ ২ কেজি, পাশপাশি ডিএপি ও এমওপি সার ১০ কেজি করে ২০ কেজি দেওয়া হবে। 

উফশী জাতের বীজের টাকার পরিমাণ হলো প্রায় ১৪ লাখ, আর হাইব্রিডে ১৮ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা। পৌর শহরসহ উপজেলার ৫টি ইউপির চলতি মৌসুমে বোরো ধান আবাদে ৫ হাজার ৮০০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। 

উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, আমন ধান কাটা শুরু হয়েছে। আগামী দুসপ্তাহের মধ্যে ধান কাটা শেষ হবে। তবে আগাম আমন ধান কাটা যেখানে শেষ হয়েছে সেখানে কৃষকরা বোরো ধান আবাদ করতে জমি তৈরি, সেচ, বীজতলা সমান করা, বীজ বপনে কাজ শুরু করেছেন। কৃষকদের উন্নত জাত ও নতুন উদ্ভাবিত জাতের ফসল আবাদে উৎসাহিত করতে প্রণোদনার কর্মসূচির আওতায় বীজ ও সার সহায়তা দেওয়া হচ্ছে। এতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা অতি সহজে উচ্চ ফলনশীল ধান উৎপাদন করতে পারবে। পাশাপাশি বৃদ্ধি পাবে খাদ্য উৎপাদন সেই সঙ্গে লাভবান হবেন কৃষকরা।  

Place your advertisement here
Place your advertisement here