• শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
গৌরবদীপ্ত বিজয়ের মাস শুরু দেশে করোনার টিকার ৪র্থ ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী রংপুর সিটি নির্বাচনে ১০ মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ নীলফামারীতে ইয়াবাসহ ১৫ মামলার আসামি গ্রেফতার টিসিবির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

ঘরে পোষা বেড়াল থাকলে ঘর পরিষ্কার রাখবেন যেভাবে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

বাড়িতে পোষা বেড়াল থাকলে বাড়তি যত্ন নিতেই হয়। আপনার সারাদিনের ক্লান্তি অবসাদ দূর করে দিতে পারে এই পোষ্য। বাড়িতে বেড়াল থাকলে ঘর পরিষ্কার রাখার বিষয়েও বাড়তি মনোযোগ দিতে হয়। আমরা জানি, বিড়ালের শরীর থেকে প্রচুর লোম পড়ে। এলোমেলো হয়ে থাকা লিটার বক্স ও খাবারের বাটি গুছিয়ে রাখতে গিয়েও সমস্যায় পড়েন অনেকে। তাই পোষা বিড়াল থাকলে ঘর পরিষ্কার রাখার কয়েকটি টিপস:

লোম পরিষ্কার করা
বিড়াল পালার সময় গায়ের লোম পড়া একটি বড় সমস্যা। ঘরের বিভিন্ন জায়গায় বিড়ালের লোম ছড়িয়ে ছিটিয়ে থাকা বিরাট এক সমস্যা। আর ঝরে পড়া লোম পরিষ্কার করাও কঠিন। এই সমস্যা দূর করতে নিয়মিত বিড়ালের লোম আঁচড়ে দিতে হবে। এতে আলগা হয়ে আসা চুল হেয়ার ব্রাশের সঙ্গেই চলে আসবে। আর বেড়ালের লোম বড় হয়ে গেলে গ্রুমিং করতে পারে। এছাড়াও রুমে বিড়ালের লোম বেশি ছড়িয়ে পড়লে ভ্যাকুয়াল ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন।

জীবাণুনাশক ও এয়ার ফ্রেশনার ব্যবহার করা
বিড়ালের শরীরের গন্ধে ঘরের স্বাভাবিক পরিবেশ নষ্ট হতে পারে। এজন্যে নিয়মিত বিড়ালের বড় হতে থাকা লোম ছোট করে নিতে হবে। কার্পেট কিংবা লিটারে দুর্গন্ধ ছড়াতে পারে। সেক্ষেত্রে ডেটল বা স্যাভলন জাতীয় জীবাণুনাশক ব্যবহার করে সেটা ধুয়ে নিতে হবে। চাইলে এয়ার ফ্রেশনার ব্যবহার করতে পারেন।

ক্র্যাচিং প্যাড বানিয়ে নিন
বিড়ালের আঁচড় দেয়ার প্রবণতার ফলে ঘরের জিনিসপত্র রক্ষা কঠিন হয়ে পড়ে। এই সমস্যা থেকে নিস্তার পেতে স্ক্র্যাচিং প্যাড বানিয়ে নিন। 

Place your advertisement here
Place your advertisement here