• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

রাতে ঘুমের আগে গরম পানি পানের উপকারিতা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

করোনা মহামারির সময়ে সবাই গরম পানি পানের প্রয়োজনীয়তা বুঝতে পেরেছে। অনেকে অবশ্য সকালে উঠেই হালকা গরম পানি পান করে থাকেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদেরও এ ব্যাপারে সায় রয়েছে। গরম পানি পানে স্বাস্থ্য বাদেও ত্বকের নানা উপকার হয়। অথচ রাতে ঘুমানোর আগে অনেকেই পানি পান করতে চান না। তাদের ধারণা পানি পান করলে বারবার বাথরুমে যাওয়ার জন্য ঘুম ভেঙে যেতে পারে। 

কিন্তু বিশেষজ্ঞরা আপনার এই ধারণার সঙ্গে একমত নন। রাতে ঘুমের আগে হালকা গরম পানি পান করলে শরীরে নানা উপকার হয়। 

বিষণ্ণতা থেকে মুক্তি
বেশ কিছু গবেষণা থেকে জানা গেছে শরীরে পানির অভাব থেকে বিষণ্ণতা হতে পারে। এতে ঘুমে ব্যাঘাত ঘটে। তাই রাতে এক গ্লাস হালকা গরম পানি পান করা শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে সহায়ক ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এতে মেজাজও নিয়ন্ত্রণে থাকে।

শরীরে টক্সিন নির্গত করতে:
হালকা গরম পানি পান করলে শরীরে তাপমাত্রা বাড়ে। এতে বেশি বেশি ঘাম হয়। আমরা জানি ঘাম রক্ত সঞ্চালন বাড়ায়। শুধু তাই নয়, ঘাম শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। সেজন্য রাতে ঘুমোনোর আগে হালকা গরম পানি পান করা ভালো।

ওজন কমাতে:
রাতে ঘুমোনোর আগে হালকা গরম পানি পান করার সবচেয়ে বড় উপকার সম্ভবত এটি। একথা অবশ্য অনেকেই জানেন, হালকা গরম পানি খেলে ওজন কমে। কিন্তু দ্বিগুণ ফলাফল পেতে হলে ঘুমোনোর আগে হালকা গরম পানি পান করুন। 

Place your advertisement here
Place your advertisement here