• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

ঘরে বসেই সাদা হবে হলদে দাঁত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

মুক্তোর মতো সাদা দাঁত কার না পছন্দ, কিন্তু কিছু অভ্যাসের কারণে দাঁতের এমন রং পরিবর্তন হয়ে হলদে হয়ে যেতে পারে। তখন ছুটতে হয় ডেন্টিসের কাছে। কিন্তু দাঁতের যত্ন নেওয়া মানেই কি বছরে দুই থেকে তিনবার ডেন্টিসের কাছে যেতেই হবে, এমনটা ভাবার কোনো কারণ নেই। বরং দাঁতের দাগ দূরে রাখা যায় ঘরোয়া কিছু অভ্যাসেই। 

রূপচর্চার সময়ে ত্বকের যত্ন নেওয়া হয়। চুলের দিকেও পড়ে নজর। শরীরচর্চার সময়েও নানা দিক ভাবা হয়। ওজন থেকে শুরু করে আরও কত কী! কিন্তু কোথাও যেন অবহেলায় পড়ে থাকে দাঁত। অথচ সুন্দর হাসি ছাড়া রূপ পূর্ণতা পায় না, সে যতই রূপবতী হোন না কেন। তাই আলাদা করে দাঁতের যত্ন নেওয়া খুব জরুরি।

নারকেল তেল: 
তেলে চুল ভালো থাকে, এমনই মনে করেন সবাই। কিন্তু দাঁতের যত্নেও দিব্যি কাজে লাগে তেল! নারকেল তেল সামান্য পরিমাণে মুখে নিয়ে কুলকুচি করুন। এমন ভাবে করবেন, যাতে দাঁতের খাঁজে খাঁজে পৌঁছায় তেল। মিনিট পনেরো এভাবে কুলকুচি করে তেল ফেলে দিন। প্রতিদিন এই পদ্ধতিতে যত্ন নিলে দাঁত ঝকঝকে হবে। 

বেকিং পাউডার: 
রাতে বেকিং পাউডার দিয়ে দাঁত মেজে নিতে পারেন। ঘুমের সময়ে সাধারণত মুখের ভেতর ব্যাকটেরিয়া জন্মানোর আশঙ্কা থাকে। বেকিং পাউডার ক্ষতিকর কিছু ব্যাকটেরিয়ার সঙ্গে লড়তে সক্ষম। ফলে দাঁত ভালো থাকে। দাগ-ছোপ কম পড়ে। প্রতি রাতে এক চামচ পানিতে সামান্য বেকিং পাউডার মিশিয়ে নিয়ে তা দিয়ে দাঁত মাজুন, উপকার পাবেন। 

ফল-সবজি: 
কচি ফল বা সবজি চিবিয়ে খাওয়াও দাঁতের স্বাস্থ্যের জন্য ভালো। এতে দাঁতের শক্তি বাড়ে। সঙ্গে দাগ-ছোপও কম পড়ে। বিশেষ করে স্ট্রবেরি এবং আনারস খেতে পারেন। তাতে এমন কিছু উপাদান থাকে যা দাঁতে তৈরি হওয়া ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে দাঁতকে সুন্দর ও ঝকঝকে রাখে। 

Place your advertisement here
Place your advertisement here