• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ঘরে বসেই সাদা হবে হলদে দাঁত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

মুক্তোর মতো সাদা দাঁত কার না পছন্দ, কিন্তু কিছু অভ্যাসের কারণে দাঁতের এমন রং পরিবর্তন হয়ে হলদে হয়ে যেতে পারে। তখন ছুটতে হয় ডেন্টিসের কাছে। কিন্তু দাঁতের যত্ন নেওয়া মানেই কি বছরে দুই থেকে তিনবার ডেন্টিসের কাছে যেতেই হবে, এমনটা ভাবার কোনো কারণ নেই। বরং দাঁতের দাগ দূরে রাখা যায় ঘরোয়া কিছু অভ্যাসেই। 

রূপচর্চার সময়ে ত্বকের যত্ন নেওয়া হয়। চুলের দিকেও পড়ে নজর। শরীরচর্চার সময়েও নানা দিক ভাবা হয়। ওজন থেকে শুরু করে আরও কত কী! কিন্তু কোথাও যেন অবহেলায় পড়ে থাকে দাঁত। অথচ সুন্দর হাসি ছাড়া রূপ পূর্ণতা পায় না, সে যতই রূপবতী হোন না কেন। তাই আলাদা করে দাঁতের যত্ন নেওয়া খুব জরুরি।

নারকেল তেল: 
তেলে চুল ভালো থাকে, এমনই মনে করেন সবাই। কিন্তু দাঁতের যত্নেও দিব্যি কাজে লাগে তেল! নারকেল তেল সামান্য পরিমাণে মুখে নিয়ে কুলকুচি করুন। এমন ভাবে করবেন, যাতে দাঁতের খাঁজে খাঁজে পৌঁছায় তেল। মিনিট পনেরো এভাবে কুলকুচি করে তেল ফেলে দিন। প্রতিদিন এই পদ্ধতিতে যত্ন নিলে দাঁত ঝকঝকে হবে। 

বেকিং পাউডার: 
রাতে বেকিং পাউডার দিয়ে দাঁত মেজে নিতে পারেন। ঘুমের সময়ে সাধারণত মুখের ভেতর ব্যাকটেরিয়া জন্মানোর আশঙ্কা থাকে। বেকিং পাউডার ক্ষতিকর কিছু ব্যাকটেরিয়ার সঙ্গে লড়তে সক্ষম। ফলে দাঁত ভালো থাকে। দাগ-ছোপ কম পড়ে। প্রতি রাতে এক চামচ পানিতে সামান্য বেকিং পাউডার মিশিয়ে নিয়ে তা দিয়ে দাঁত মাজুন, উপকার পাবেন। 

ফল-সবজি: 
কচি ফল বা সবজি চিবিয়ে খাওয়াও দাঁতের স্বাস্থ্যের জন্য ভালো। এতে দাঁতের শক্তি বাড়ে। সঙ্গে দাগ-ছোপও কম পড়ে। বিশেষ করে স্ট্রবেরি এবং আনারস খেতে পারেন। তাতে এমন কিছু উপাদান থাকে যা দাঁতে তৈরি হওয়া ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে দাঁতকে সুন্দর ও ঝকঝকে রাখে। 

Place your advertisement here
Place your advertisement here