• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে দেশে সন্দেহজনক মাংকিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি নবাবগঞ্জে বাঁশ কাটতে গিয়ে প্রাণ গেলো যুবকের

যে খাবারগুলো দাঁতের জন্য ক্ষতিকর

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

দাঁত একজন মানুষের জন্য কতটা জরুরি, তা যে অকালে দাঁত হারায় সেই শুধুমাত্র বুঝতে পারে। তাই সময় থাকতে দাঁতের প্রতি যত্নশীল হওয়া জরুরি। জানেন কি, দাঁতের সুস্থতার সঙ্গে খাবারদাবারের বিষয়টি ঘনিষ্ঠভাবে জড়িত।

এক্ষেত্রে সবচেয়ে সঙ্কটে ফেলে পছন্দের খাবার। কিছু খাবার দাঁতের জন্য খুব ভালো, আবার কিছু খাবার খারাপ। তবে মজার মজার কিছু খাবার দাঁত ও মাড়ির ক্ষতি করে। তাই দাঁতের যত্ন নিতে কিছু খাবার থেকে বিরত থাকা জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে- 

ফলের রস

যেসব ফলের রসে অ্যাসিডের মাত্রা বেশি, তা বেশ ক্ষতি করতে পারে দাঁতের। তাই এই ধরনের ফলগুলো এড়িয়ে চলুন। 

কফি

এই পানীয় বিভিন্ন দিক থেকে হয়তো আপনাকে যত্নে রাখে। কিন্তু দাঁতের জন্য মোটেই ভালো নয়। এতে থাকে ট্যানিন। সেই পদার্থ থেকে দাঁতে দাগ পড়তে পারে।

টক জাতীয় ফল

কমলালেবুর ভিটামিন সি মাড়ির কোলাজেন বজায় রাখে। কিন্তু এক দিনে প্রচুর কমলা বা প্রচুর পরিমাণ লেবু পানি পানের ফলে দাঁতের এনামেলের ক্ষয় হয়। এনামেল নতুন করে জন্ম নেয় না। টক জাতীয় খাদ্যের মধ্যে সবচেয়ে ক্ষতিকর- লেবু এবং চুন। ২০১১ সালে ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশিয়ানে বলা হয়েছিল, টক ফলের জুস কখনো কখনো কোকা-কোলার মতোই ক্ষতিকর।

আচার ও ভাজা খাদ্য

আচার জাতীয় খাদ্যে ভিনেগারের ব্যবহারের কারণে এতে প্রচুর পরিমাণে এসিড জাতীয় উপাদানের উপস্থিতি থাকে। এই ধরনের খাদ্যে চিনির পরিমাণও অনেক বেশি থাকে। এরা দাঁতের ধাতুকে নষ্ট করে।

কাজুবাদাম

কাজুবাদামে প্রচুর পরিমাণ ভিটামিন ই রয়েছে। এটি অতিরিক্ত চর্বিযুক্ত শরীরের জন্য উপকারীও বটে। কিন্তু এটি দাঁতের জন্য ক্ষতিকর। কারণ কাজুবাদাম অনেক শক্ত। প্রতিটি কামড়ে যে চাপের সৃষ্টি হয় এর ফলে মাড়িতে ফাটল দেখা যায়।

Place your advertisement here
Place your advertisement here