• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
শেখ হাসিনার আজ জন্মদিন, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প আজ থেকে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন রংপুরে বাসের ধাক্কায় নিথর হলেন অটোযাত্রী ক্ষেতে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের পঞ্চগড়ে নৌকাডুবি, ৩ দিন বাড়ল তদন্ত প্রতিবেদন জমার মেয়াদ

জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি বেড়েছে ৩৩ শতাংশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

গেল ২০২১ সালের জুলাই মাসের চেয়ে চলতি বছরের (২০২২) একই সময়ে যুক্তরাজ্যে (ইউকে) বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে ৩২ দশমিক ২৭ শতাংশ। যুক্তরাষ্ট্রে (ইউএসএ) এ সময়ে পোশাক রপ্তানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ, কানাডায় ৭ দশমিক ৩৩ শতাংশ ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে বেড়েছে ১৩ দশমিক ৪৬ শতাংশ। 

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য পর্যালোচনা করে গত মঙ্গলবার দেশভিত্তিক রপ্তানির এ তথ্য জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমএই।

বিজিএমইএ জানিয়েছে, ২০২২-২৩ অর্থবছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি হয়েছে ৬৮৫ দশমিক ৭৭ মিলিয়ন ডলার। গেল ২০২১-২২ অর্থবছরের রপ্তানির পরিমাণ ছিল ৫৯৯ দশমিক ৫৩ মিলিয়ন ডলার। অর্থাৎ চলতি জুলাই মাসে রপ্তানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে গত অর্থবছরের জুলাই মাসে পোশাক রপ্তানি হয়েছিল ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। চলতি বছরের জুলাই মাসে তা বেড়ে হয়েছে ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলার। রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ১৩ দশমিক ৩৬ শতাংশ।

এদিকে যুক্তরাজ্যে ২০২১ সালের জুলাই মাসে পোশাক রপ্তানির পরিমাণ ছিল ২৭৬ মিলিয়ন ডলার। চলতি ২০২২-২৩ অর্থবছরের একই মাসে তা বেড়ে ৩৬৬ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। দেশটিতে বাংলাদেশের পোশাক পণ্য রপ্তানি বেড়েছে ৩২ দশমিক ২৭ শতাংশ। এ ছাড়া জার্মানিতে ২ দশমিক ২১ শতাংশ রপ্তানি বৃদ্ধি পেয়ে ৫১৭ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

একই সঙ্গে স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ড, ইতালি এবং পোল্যান্ডের মতো প্রধান দেশগুলোতে পোশাক রপ্তানি বেড়েছে যথাক্রমে ৩০ দশমিক ২৭ শতাংশ, ১৩ দশমিক ৮৮ শতাংশ, ৪ দশমিক ১৪ শতাংশ ও ২ দশমিক ৯২ শতাংশ। বাংলাদেশের প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় রপ্তানি বেড়েছে যথাক্রমে ৪ দশমিক ২৬ শতাংশ, ৭১ দশমিক ৭৪ শতাংশ, ১৮ দশমিক ৫৩ শতাংশ ও ২২ দশমিক ২৭ শতাংশ।

Place your advertisement here
Place your advertisement here