• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল- প্রধানমন্ত্রী কৃষি উৎপাদন অব্যাহত রাখতে সার, বীজের দাম বাড়ানো হবে না সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে নিম্নচাপ স্মার্ট নাগরিক গড়তে কাজ করে যাচ্ছি: শিক্ষামন্ত্রী

একচেটিয়া বিজ্ঞাপন, গুগলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

অনলাইন প্ল্যাটফর্মের বিজ্ঞাপনে গুগলের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। 

মঙ্গলবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ মামলা করা হয়। এর মধ্য দিয়ে নতুন করে আইনি চ্যালেঞ্জের মুখে পড়ল গুগল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিচার বিভাগের করা মামলায় বলা হয়, গুগল বেআইনিভাবে একচেটিয়া বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে প্রতিযোগিতা ছিল তার ভারসাম্য নষ্ট করে দিয়েছে গুগল। 

মামলায় আরো বলা হয়, ডিজিটাল বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করতে গিয়ে গুগল বেআইনি পথ যেমন বেছে নিয়েছে তেমনি যেকোনো প্রতিষ্ঠানকে চাপে ফেলতে বিজ্ঞাপনের দাম কমবেশি করছে, কোনো কোনো প্রতিষ্ঠানকে বয়কট করছে।

গুগলের বিরুদ্ধে কেন্দ্রীয় একটি মামলা হয়েছে এমনটি নয়। একই সঙ্গে ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, নিউজার্সি, নিউইয়র্ক, রোড আইল্যান্ড, টেনেসি ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে মামলা হয়েছে। 

এই আট অঙ্গরাজ্যে গুগলের বিরুদ্ধে মামলা করার পর যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মনাকো এক বিবৃতিতে বলেন, গুরুত্বপূর্ণ এই বিজ্ঞাপনের খাতের নিয়ন্ত্রণ এখন গুগলের হাতে। যেসব ওয়েব সাইটে গুগল বিজ্ঞাপন প্রচার করছে তারা এসব বিজ্ঞাপন থেকে আয় কম করছে। অন্যদিকে যারা এসব বিজ্ঞাপন দিচ্ছে সেইসব প্রতিষ্ঠানকে বেশি টাকা গুনতে হচ্ছে। বাজারে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

Place your advertisement here
Place your advertisement here